• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ইপিএলের চেয়ে আইপিএলের আয় বেশি: সৌরভ

প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০৪:১৮ এএম

ইপিএলের চেয়ে আইপিএলের আয় বেশি: সৌরভ

ক্রীড়া ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) বলা হয়ে থাকে কোটিপতি লিগ। এ ফ্রাঞ্জাইজি লিগ বিশ্বের দ্রুত ক্রমবর্ধমান ক্রীড়া টুর্নামেন্টগুলোর অন্যতম। বিশ্বের নামি-দামী সব ক্রিকেটার মুখিয়ে থাকেন নিলামে ডাক পেতে। মাঠে বসে খেলা উপভোগ করতে টিকিট প্রত্যাশীদের রীতিমত যুদ্ধে নামতে হয়! তুমুল জনপ্রিয় আইপিএলের আয় কেমন সেটা আঁচ করা যাচ্ছে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির কথায়।

আইপিএলের একটা ম্যাচ সম্প্রচার করতেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে দিতে হবে ১০৫ কোটি রুপি। টিভি ও ডিজিটাল স্বত্ব মিলিয়ে রবিবারের নিলামে উঠেছে এই দাম। এখনো শেষ হয়নি ই-অকশন। সোমবার আবার শুরু হতে যাওয়া নিলামে অঙ্কটা বেড়ে যাওয়ার কথা।

২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত চক্রে সনির কাছে টিভি স্বত্ব বিক্রি হয়েছিল আট হাজার ২০০ কোটি রুপিতে। প্রতিবছরে অঙ্কটা দাঁড়ায় ৮২০ কোটি রুপি। ২০১৮ থেকে ২০২২ চক্রে স্টার ইন্ডিয়া সম্প্রচার স্বত্ব কেনে ১৬ হাজার ৩৪৭ রুপিতে, প্রতিবছর যা দাঁড়ায় তিন হাজার ২৬৯ কোটি রুপি।

এবার নিলাম হচ্ছে চারটি প্যাকেজে। এ-তে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন, বি-তে ডিজিটাল, সি-তে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন আর ডি-তে উপমহাদেশের বাইরের স্বত্ব। নিলামের অঙ্ক ৪৩ হাজার কোটি ছাড়িয়ে যাওয়াটা আইপিএলকে পরিণত করেছে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দামি প্রতিযোগিতায়। বিসিসিআইয়ের সচিব জয় শাহ ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘এনএফএলের প্রতিটি ম্যাচের জন্য সম্প্রচারকারী প্রতিষ্ঠানকে গুনতে হয় ১৭ মিলিয়ন ডলার। দুইয়ে থাকা ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচপ্রতি খরচ ছিল ১১ কোটি ডলার। আইপিএলে এবার প্রতি ম্যাচের খরচ বেড়ে দাঁড়াবে ১২ কোটি ডলারের বেশি। আমরা এখন শুধু এনএফএলেরই পেছনে আছি।

এ নিয়ে উচ্ছ্বসিত বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিও, ‘প্রিমিয়ার লিগের চেয়ে বেশি আয় আইপিএলের। আমরা গর্বিত।

তিনি বলেন, ‘আইপিএলকে বিকশিত হতে দেখেছি। যেখানে আমার মতো খেলোয়াড়রা কয়েক শত আয় করেছে এবং এখনকার ক্রিকেটারদের কোটি টাকার উপরে আয় করার সম্ভাবনা রয়েছে। আইপিএল আসর সমর্থক, দেশের মানুষ এবং বিসিসিআই দ্বারা পরিচালিত হয়। আগামীতে এই খেলাটি আরও শক্তিশালী এবং বিকশিত হতে থাকবে। আইপিএল ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়ে বেশি আয় করে। এটা আমাকে আনন্দিত এবং গর্বিত করে। যে খেলাটিকে ভালোবাসি সেটি আজ এতটা শক্তিশালী হয়ে উঠেছে।

সবশেষ আইপিএলে মোট ৭৪টি ম্যাচ মাঠে গড়িয়েছে। ছিল নতুন দুটি দল। যেখানে প্রথম আসরেই বাজিমাত করেছে গুজরাট টাইটানস। নিজে যেমন ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তেমনি জানেন ম্যাচে নেতৃত্বগুণ কতটা জরুরি। সৌরভ কথা বলেছেন সেটি নিয়েও।

অধিনায়কত্ব, আমার কাছে মাঠে একটি দলকে নেতৃত্ব দেয়া এবং একটি দল তৈরি করা। তাই আমি শচীন, আজহার বা দ্রাবিড়ের সাথে কাজ করি না কেনো, তাদের সাথে প্রতিযোগিতার; পরিবর্তে আমি নেতা হিসাবে তাদের সাথে সহযোগিতা করেছি এবং দায়িত্ব ভাগ করেছি।

গাঙ্গুলি ১১৩ টেস্ট এবং ৩১১ ওয়ানডেতে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। ২০০৩ বিশ্বকাপে তার নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনালে খেলে ভারত। যদিও সেখানে হারতে হয়েছিল। সেসময় ভারতীয়দের ফাইনালে তোলায় প্রশংসা কুড়িয়েছেন।

জেডআই/

আর্কাইভ