• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘দলকে এগিয়ে নিতে পরিষ্কার পরিকল্পনা আছে সাকিবের’

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০২:১১ এএম

‘দলকে এগিয়ে নিতে পরিষ্কার পরিকল্পনা আছে সাকিবের’

ক্রীড়া ডেস্ক

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ব্যর্থতার দায় নিয়ে দ্বিতীয় ম্যাচের একাদশ থেকে বাদ পড়েন ব্যাটার সাব্বির রহমান ও পেসার মোস্তাফিজুর রহমান। ফেরেন নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানও। কিন্তু সাকিব ফেরার পরও ম্যাচের ফলটা বদলায়নি। পাকিস্তানের পর নিউজিল্যান্ডের বিপক্ষে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। তবে দলের টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম বলছেন, দলকে সামনে এগিয়ে নেয়ার পরিষ্কার পরিকল্পনা আছে অধিনায়কের।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের ভাগ্য বদলের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু হয় সাকিব ও শ্রীরামের। চলতি বছরের ১৩ অগাস্ট নতুন করে টি-টোয়েন্টি দলের নেতৃত্বে ফেরানো হয় সাকিবকে। এরপর সপ্তাহ না ঘুরতেই জানানো হয়, টি-টোয়েন্টিতে টেকনিক্যাল কনসালটেন্টের মোড়কে প্রধান কোচের দায়িত্ব তুলে দেয়া হয় ভারতীয় শ্রীরামের হাতে।

তবে শুরুটা ভালো হয়নি সাকিব-শ্রীরাম জুটির। এশিয়া কাপে দুই ম্যাচ হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় বাংলাদেশ। পরে সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচের সিরিজে ছিলেন না সাকিব। নুরুল হাসান সোহানের নেতৃত্বে বাংলাদেশ সেই ম্যাচ দুটি জিতলেও পারফরম্যান্সে পূরণ হয়নি প্রত্যাশার সবটুকু।

নিউ জিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেও সাকিব ছিলেন বাইরে। সোহানের নেতৃত্বে এবার হারে দল। দ্বিতীয় ম্যাচে সাকিব ফিরলেও বদল হয়নি ফলাফলে। সময়টা তাই কঠিন যাচ্ছে সাকিব-শ্রীরাম জুটির জন্য। ক্রমাগত ধুঁকতে থাকা, আত্মবিশ্বাসের তলানিতে থাকা দলকে উজ্জীবিত করার কাজটি সহজও নয়।

তবে শ্রীরাম এসবে খুব বিচলিত নন। সাকিবকেও তিনি খুব মরিয়া ও কাতর দেখছেন না। বিসিবির ভিডিও বার্তায় টেকনিক্যাল কনসালটেন্ট বললেন, ফুরফুরে থেকে দলকে চাঙা রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন অধিনায়ক। আন্তর্জাতিক ক্রিকেটে ওঠা-নামা থাকবেই। এই ওঠা-নামার সময়টায় আমাদেরকে স্থির থাকতে হবে। দলে এই আবহ বজায় রাখতে দারুণ কাজ করছে সাকিব। সে ছেলেদের বাইরে নিয়ে যাচ্ছে, সবসময় কথা বলছে। আমার মনে হয়, এই দলকে সামনে এগিয়ে নেওয়ার পরিষ্কার পরিকল্পনা আছে তার।

শ্রীরামের চাওয়া, সাকিব দলকে এগিয়ে নিয়ে যাবেন নিজের মতো করেই। কোচিং স্টাফের চেষ্টা থাকবে সেই পথ মসৃণ করে তোলার। ‘আমাদের সবটুকু সমর্থন তার প্রতি আছে। আমরা চাই সে দলকে এগিয়ে নিক। এটা তার দল, আমরা তাকে সবদিক থেকে সহায়তা করব।’

বুধবার (১২ অক্টোবর) ক্রাইস্টচার্চে বাংলাদেশ সময় সকাল ৮টায় ত্রিদেশীয় সিরিজে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা।

জেডআই/

আর্কাইভ