• ঢাকা বুধবার
    ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

আইসিসির ভুলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, ভারতীয়দের আনন্দ স্থায়ীত্ব ছিল দুই ঘণ্টা!

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ০৪:২১ পিএম

আইসিসির ভুলে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত, ভারতীয়দের আনন্দ স্থায়ীত্ব ছিল দুই ঘণ্টা!

ক্রীড়া ডেস্ক

এবার ভারতের এটা আনন্দের উপলক্ষ-ই। আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আসনটা তারা দখলে নিয়েছিল। ভারতীয় ভক্তরা টুইট করে সেই আনন্দে সামিল হলেও সেটির স্থায়ীত্ব ছিল মাত্র দুই ঘণ্টা! কারণ প্রযুক্তিগত ত্রুটির কারণেই আইসিসির ওয়েবসাইটে শীর্ষে চলে এসেছিল ভারত! দুই ঘণ্টা পর অবশ্য সব কিছু আবার আগের মতো হয়ে গেছে। শীর্ষে ফিরেছে অস্ট্রেলিয়া।

এদিকে এমন ভুল হওয়ার কথা ছিল না। সাধারণত আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে পরিবর্তন আসে কোনও সিরিজ শেষ হওয়ার পর। সর্বশেষ ৮ জানুয়ারি ঘরের মাঠে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর র‌্যাঙ্কিং হালনাগাদ হয়েছিল। তখন ১২৬ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে ছিল অজিরাই। অপর দিকে ভারত সর্বশেষ টেস্ট সিরিজ খেলেছে ডিসেম্বরে।

অ্যাওয়ে সিরিজে তখন তারা বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেছে। তার পর ১১৫ রেটিং নিয়ে ভারতের অবস্থান ছিল দুই। এর মধ্যে কোনও টেস্ট সিরিজ না হওয়ায় র‌্যাঙ্কিংয়ের এই পরিবর্তনের সম্ভাবনাও ছিল না। কিন্তু আইসিসি ওয়েবসাইটের হাস্যকর ভুলে মঙ্গলবার বিকালের পর অজিদের সরিয়ে শীর্ষস্থানে চলে আসে তারা। রেটিং পয়েন্ট ১১৫- ই ছিল।

ওই সময়ে ভাইরাল হওয়া স্ক্রিনশটে দেখা গেছে, অস্ট্রেলিয়া ১৫ পয়েন্ট হারিয়ে দুইয়ে নেমে গেছে। আর প্রোটিয়ারা চার থেকে নেমে গেছে পঞ্চমস্থানে। ক্যারিবীয়রা আট থেকে উঠেছে ছয়ে। অবশ্য ভুলের কারণে সাময়িকের জন্য শীর্ষে উঠলেও ভারতের জন্য এক নম্বরে ওঠার সুযোগ রয়েছে সামনে। বর্ডার-গাভাস্কার সিরিজ শুরু হবে ৯ ফেব্রুয়ারি। সিরিজটি ২-০ কিংবা তার বেশি ব্যবধানে জিতলে ভারত অস্ট্রেলিয়াকে শীর্ষস্থান থেকে সরাতে পারবে।

আর্কাইভ