• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তাইজুলের ঘূর্ণিতে ২১৪ রানে অলআউট আয়ারল্যান্ড

প্রকাশিত: এপ্রিল ৪, ২০২৩, ১১:১৯ পিএম

তাইজুলের ঘূর্ণিতে ২১৪ রানে অলআউট আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক

তিন বছর পর লাল বলের ক্রিকেট খেলছে দল। এমনকি একাদশের অর্ধেক ক্রিকেটারই এই সময়ে প্রথম শ্রেণীর কোনো ম্যাচও খেলেননি। সবমিলিয়ে মিরপুরে আইরিশদের জন্য বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছিল। সেই ‍‍`বাংলা পরীক্ষার‍‍` প্রথম পর্বে লেটার মার্ক তুলতে না পারলেও বুক চিতিয়ে লড়াই করেছে আয়ারল্যান্ড।

ঢাকা টেস্টের প্রথম ইনিংসে তাইজুলের স্পিন বিষে ২১৪ রানে অলআউট হয়েছে আইরিশরা। এই স্পিনার ৫৮ রানে শিকার করেছেন ৫ উইকেট। আর দুটি করে উইকেট পেয়েছেন মিরাজ এবং এবাদত।

মঙ্গলবার (৪ এপ্রিল) শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি আয়ারল্যান্ডের। দলীয় ১১ রানের মাথায় ওপেনার মারে কামিন্স সাজঘরে ফিরে যান। শরিফুল ইসলামের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন এই ওপেনার। এই ধাক্কা সামলানোর আগেই সফরকারী শিবিরে আঘাত হানেন এবাদত হোসেন। দলীয় ২৭ রানের মাথায় জেমস ম্যাককালামকে বিদায় করেন এই পেসার।

দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় আয়ারল্যান্ড। সেই চাপ থেকে দলকে মুক্ত করতে ব্যাট হাতে লড়াই করেছেন অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি ও হ্যারি টেক্টর। তবে এই জুটিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। দলীয় ৪৮ রানে তৃতীয়বারের মতো আইরিশ শিবিরে ধাক্কা দেয় টাইগাররা। স্পিনার তাইজুল ইসলাম ফেরান বালবার্নিকে। আউট হওয়ার আগে তিনি ১৬ রান করেন।

এরপর চতুর্থ উইকেটে ৭৪ রানের জুটি গড়েন ক্যাস্পার এবং টেক্টর। তবে ব্যক্তিগত ৫০ রান মেহেদী মিরাজের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান টেক্টর। পরবর্তীতে ক্যাস্পারকেও ফিরিয়ে দেন দেন তাইজুল। ৩৪ রানে থাকা অবস্থায় এই ব্যাটার লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন। এরপর আবারো আইরিশ শিবিরে আঘাত হানেন এই স্পিনার। পিটার মুরকে ১ রানে থাকা অবস্থায় প্যাভিলিয়নের পথ ধরান তিনি।

১৪৫ রানে ৬ উইকেট হারিয়ে চা পানের বিরতিতে গিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু চা পানের বিরতি থেকে ফিরে আইরিশরা আর ৬৯ রান যোগ করতেই হারিয়েছে বাকি ৪ উইকেট। ফলে ২১৪ রানের বেশি করতে পারেনি সফরকারীরা।

আর্কাইভ