• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

অস্ট্রেলিয়াকে হারাতে ইতিহাস সৃষ্টি করতে হবে ভারতকে

প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০২:৪৮ এএম

অস্ট্রেলিয়াকে হারাতে ইতিহাস সৃষ্টি করতে হবে ভারতকে

ক্রীড়া ডেস্ক

টানা দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত। পরিসংখ্যান বলছে, প্রথম আসরের মতো এবারের ফাইনালটাও সুখকর হচ্ছে না রোহিতদের জন্য।

কেনিংটন ওভালে শনিবার (১০ জুন) ৮ উইকেটের বিনিময়ে ২৭০ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। তাতে ভারতের সামনে টার্গেটটা গিয়ে দাঁড়িয়েছে ৪৪৪ রান।

টেস্ট ইতিহাসে এত বড় রান তাড়া করে জয়ের রেকর্ড নেই আর কোনো দলের। সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৩ উইকেটের জয় তুলে নিয়েছিল ক্যারিবীয়রা। আর ভারত নিজেদের ইতিহাসে সর্বোচ্চ ৪০৩ রান তাড়া করে জিতেছিল প্রায় ৪৭ বছর আগে। ওয়েস্ট ইন্ডিজকে ১৯৭৬ সালে কুইন্স পার্ক ওভালের সে ম্যাচে তারা হারিয়েছিল ৬ উইকেটে।
 


এদিকে লন্ডনের কেনিংটন ওভালে ৩০০ রান তাড়া করেও জয়ের রেকর্ড নেই কারও। এ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বোচ্চ ২৬৩ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। সেটাও আবার ১২১ বছর আগের ইতিহাস। ওভালে ভারত শেষ ইনিংসে সব থেকে বেশি ১৭১ রান তুলে টেস্ট জেতে ১৯৭১ সালে ইংল্যান্ডের বিপক্ষে। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেনে ২০২১ সালে সর্বোচ্চ ৩২৯ রান তাড়া করে জিতেছিল রোহিতরা।

ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতলে হলে ভারতকে সাদা পোশাকের ক্রিকেটে গড়তে হবে নতুন ইতিহাস।
 
এর আগে ৬ জুন শুরু হওয়া এ টেস্টে অস্ট্রেলিয়ার করা ৪৬৯ রানের জবাবে প্রথম ইনিংসে ভারত করেছিল মাত্র ২৯৬ রান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত জয় থেকে ৪০৩ রান দূরে থেকে চা বিরতিতে গেছে রোহিতরা। ১ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ৪১ রান। ১৯ বলে ১৮ রান করে স্কট বোল্যান্ডের শিকার হয়ে মাঠ ছেড়েছেন শুভমান গিল। হাতে আছে আর চারটি সেশন। খেলা হতে পারে সবমিলিয়ে ১৩০ ওভার। প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে অজিদের প্রয়োজন ৯ উইকেট।


এডিএস/

আর্কাইভ