• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ফ্র্যাঞ্চাইজ লিগের জন্য আফ্রিকার টেস্ট নিয়ে সংশয়

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০৫:৪৭ পিএম

ফ্র্যাঞ্চাইজ লিগের জন্য আফ্রিকার টেস্ট নিয়ে সংশয়

ক্রীড়া ডেস্ক

বিশ্বব্যাপী কদর বাড়ছে ফ্র্যাঞ্চাইজভিত্তিক সব ক্রিকেট লিগের। টি-টোয়েন্টি আর টি-টেন এর দাপটে বাধা পড়ছে জাতীয় দলের সূচিতে। বিশেষ করে, টেস্ট খেলার আয়োজন নিয়ে বারবার সমস্যায় জড়াচ্ছে বিভিন্ন দেশ। যার সবশেষ উদাহরণ হতে পারে দক্ষিণ আফ্রিকা। 

নিজ দেশের ফ্র্যাঞ্চাইজ লিগের জন্য এবার বিপাকে পড়তে যাচ্ছে প্রোটিয়ারা। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলার জন্য নিউজিল্যান্ড যাওয়ার কথা রয়েছে দক্ষিণ আফ্রিকার। যদিও সেই একই সময়ে চলবে তাদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ-২০। আর এখানেই ঘটেছে যত বিপত্তি। 

প্রকাশিত সূচি অনুযায়ী, ২০২৪ এর জানুয়ারিতে শুরু হবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট এসএ-২০। সেই লিগ শেষ হবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ। আবার ফেব্রুয়ারির ৪ তারিখ থেকে আবার নিউজিল্যান্ডের মাটিতে শুরু হবে দুই দলের টেস্ট সিরিজ। 

এখান থেকেই মূল সমস্যার শুরু। জাতীয় দলের জন্য বোর্ডের সাথে চুক্তিবদ্ধ দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। আবার এসএ২০ এর অংশ হিসেবে ফ্র্যাঞ্চাইজিগুলোর সাথেও আছে চুক্তি। ফলে একপ্রকার সমস্যায় আছেন দেশটির ক্রিকেটাররা। 

এমন অবস্থায় দক্ষিণ আফ্রিকার বোর্ডের কাছে বেশকিছু বিকল্প আছে। প্রথমত, নিউজিল্যান্ড সিরিজ বাতিল করা, দ্বিতীয়ত, দ্বিতীয় সারির ক্রিকেটারদের নিয়ে দল গঠন করে সিরিজ খেলা এবং তৃতীয়ত, সূচি পরিবর্তন করে টেস্ট সিরিজের খেলার সময় পেছানো। 

দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড তৃতীয় বিকল্প নিয়েই ভাবছে। যদিও এই অনুরোধ মানতে নারাজ নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। তাদের বক্তব্য, ‘এই দুটি টেস্ট এফটিপির অংশ, যেটা দুই বছর আগেই ঘোষণা করা হয়েছে। সিএসএর সঙ্গে সম্মতির ভিত্তিতে কয়েক সপ্তাহ আগেই সবকিছু চূড়ান্ত করা হয়েছে। ফ্লাইট নিশ্চিত করা হয়েছে, প্রস্তুতি ম্যাচের দিনক্ষণও ঠিক করা হয়েছে।’

নিউজিল্যান্ডের সূচি বদলাতে না চাওয়ার পেছনেও বড় কারণ ফ্র্যাঞ্চাইজ লিগ। প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজের পরই নিউজিল্যান্ডে সিরিজ খেলতে যাবে অস্ট্রেলিয়া। সেই সিরিজের পরেই শুরু হবে আইপিএল এর আসর। আর আইপিএল খেলার সময় নিজেদের খেলোয়াড়দের আটকে রাখতে রাজি নয় নিউজিল্যান্ড। সবমিলিয়ে তাই কিছুটা বেকায়দা পরিস্থিতিতেই দিন পার করছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড।  

 

বিএস/

আর্কাইভ