• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্থানীয় ক্রিকেটার হিসেবে ইংলিশ কাউন্টি খেলবেন আমির

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০২:৫৯ এএম

স্থানীয় ক্রিকেটার হিসেবে ইংলিশ কাউন্টি খেলবেন আমির

ক্রীড়া ডেস্ক

কিছুদিন আগেই জানা গিয়েছিল, ব্রিটিশ পাসপোর্ট নিয়ে আইপিএল খেলবেন মোহাম্মদ আমির। পাকিস্তানি এই পেসারের জন্ম ও বেড়ে ওঠা সবই পাকিস্তানে। কিন্তু ব্রিটেনের সঙ্গে তার সম্পর্কটা স্ত্রী নারজিস খানের সূত্রে। ব্রিটিশ নাগরিক নারজিস খানকে বিয়ে করায় ব্রিটিশ নাগরিকত্ব পেতে যাচ্ছেন ৩১ বছর বয়সী এই বাঁহাতি পেসার। সে সূত্রেই এবার আমির খেলতে যাচ্ছেন কাউন্টি লিগে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, সামনের মৌসুমে স্থানীয় খেলোয়াড় হিসেবে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেট খেলতে যাচ্ছেন পাকিস্তানের বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। কাউন্টি দল ডার্বিশায়ারের হয়ে খেলবেন এই বাঁহাতি। ডার্বিশায়ারের প্রধান কোচের দায়িত্বে আছেন মিকি আর্থার, যিনি আবার পাকিস্তান ক্রিকেটের ডিরেক্টর হিসেবেও কাজ করছেন। মূলত তার আগ্রহেই ডার্বিশায়ারের হয়ে খেলবেন আমির।

২০১০ সালে এই ইংল্যান্ডেই স্পট ফিক্সিংয়ের অভিযোগে জড়িয়ে যান আমির। সে অভিযোগে কারাগারেও যেতে হয় তাকে। সে সময়েই আইনজীবী হিসেবে কাজ করা নারজিসের সঙ্গে পরিচয় ঘটে আমিরের। এক পর্যায়ে দুজনের পরিচয় রূপ নেয় প্রণয়ে। ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালে ফের পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন আমির।  ২০২০ সালে পাকিস্তানের কোচিং স্টাফ ও বোর্ড সদস্যদের বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ এনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট ও ফ্র্যাঞ্চাইজি লিগ চালিয়ে যাচ্ছেন আমির। পিএসএলসহ সারাবিশ্বের ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ মাতিয়ে বেড়াচ্ছেন তিনি। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে এসেক্স ও গ্লুস্টারশায়ারের হয়েও খেলেছেন আমির। আবেদন করেছেন ব্রিটিশ নাগরিকত্বের জন্যও। শর্তপূরণ হওয়ামাত্র সেটাও পেয়ে যাওয়ার কথা তার।

চলতি মাসের শুরুর দিকে এক সাক্ষাৎকারে ব্রিটেনের নাগরিকত্ব ও ইংল্যান্ডের হয়ে খেলার সম্ভাবনা নিয়ে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, পাকিস্তানের হয়ে খেলায় ইংল্যান্ডের হয়ে খেলার কোনো সম্ভাবনা নেই তার।

পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মেহমুদ ব্রিটিশ পাসপোর্ট নিয়ে আইপিএলে খেলেছিলেন। আমিরকেও আইপিএলে দেখা যাবে কিনা -এমন প্রশ্নের জবাবে আমির বলেছিলেন, ‍‍`এখনো এক বছর বাকি আছে। তখন কী প্রেক্ষাপট দাঁড়ায় দেখা যাক। আমি সব সময়ই ধাপে ধাপে এগোতে চাই। আমি জানি না, আগামীকাল কী ঘটবে। আইপিএল নিয়ে আমি ২০২৪ সালে ভাবা শুরু করব।‍‍`

 

জেকেএস/

আর্কাইভ