• ঢাকা বুধবার
    ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিপ্টোকারেন্সির ফাঁদে পা দিয়ে ৭০ লাখ হারালেন যুবক

প্রকাশিত: মে ২৫, ২০২৩, ০৭:১০ পিএম

ক্রিপ্টোকারেন্সির ফাঁদে পা দিয়ে ৭০ লাখ হারালেন যুবক

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সিতে লগ্নির নামে চলছে রমরমা প্রতারণা। জানা গেছে বাড়িতে বসেই ক্রিপ্টোকারেন্সিতে লগ্নি করে প্রচুর টাকা রোজগারের টোপ দিচ্ছে দেশের কয়েকটি চক্র। সেই ফাঁদেই পা দিয়ে টাকা খুইয়েছেন কলকাতার কয়েকজন যুবক।

প্রায় ৭০ লক্ষ টাকা হাতানোর অভিযোগে লালবাজারের সাইবার থানা রাহুল ভার্মা নামে এক যুবককে গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, উত্তর কলকাতার সিঁথির এক বাসিন্দার অভিযোগ, গত মার্চ মাসে হোয়াটসঅ্যাপে তার কাছে একটি মেসেজ আসে। তাকে টেলিগ্রামে তৈরি হওয়া একটি ওয়েব পোর্টালের মাধ্যমে টাকা লগ্নি করতে বলা হয়।

গ্রেপ্তার হওয়া ওই যুবক পুলিশের কাছে স্বীকার করে, সে গত বছরের জানুয়ারিতে একটি ক্রিপ্টো অ্যাকাউন্ট খোলে। একাধিক সোশ্যাল মিডিয়ায় ক্রিপ্টোকারেন্সির কেনাবেচা নিয়ে বিজ্ঞাপনও দেয়। লগ্নির কয়েক গুণ টাকা ফেরত পাওয়ার টোপ দেয় সে। তাতে কয়েকজন সাড়াও দেন। ক্রিপ্টোকারেন্সিতে অল্প টাকা লগ্নি করতে শুরু করেন তারা।

প্রথমদিকে অভিযুক্ত লগ্নির থেকে অনেক বেশি টাকাই ফেরত দিতে থাকে। তাতে বিষয়টি বিশ্বাসযোগ্য মনে হয় অনেকের। তারা ক্রমে বেশি টাকা লগ্নি করতে শুরু করেন। অভিযুক্তরই একটি ব্যাং অ্যাকাউন্টে টাকা পাঠাতে থাকেন। কিন্তু বেশি পরিমাণ টাকা পাঠানো শুরু করতেই টাকা ফেরত দেওয়া বন্ধ করে দেয় সে।

এভাবে অভিযোগকারীর ৬৯ লক্ষ ৮৩ হাজার ৩৫৪ টাকা প্রতারণা করে অভিযুক্ত। তদন্ত করে গোয়েন্দারা উত্তর পূর্ব দিল্লির পূর্ব বাবরপুরে রাহুলের বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেপ্তার করে। তাকে কলকাতায় নিয়ে এসে জেরা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ।

 

জেকেএস/

আর্কাইভ