• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে কারণে কানাডায় সংবাদ প্রচার বন্ধ রেখেছে মেটা

প্রকাশিত: আগস্ট ৪, ২০২৩, ০২:৪৩ এএম

যে কারণে কানাডায় সংবাদ প্রচার বন্ধ রেখেছে মেটা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

কানাডায় ফেসবুক ও ইনস্টাগ্রামে সব ধরনের সংবাদের প্রচার বন্ধ রেখেছে মেটা। কানাডীয় সরকার মেটার এই সিদ্ধান্তকে দায়িত্বজ্ঞানহীন বলে উল্লেখ করেছে। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি কানাডায় নিউজ কনটেন্ট প্রচারের বিপরীতে মেটা ও গুগলকে অর্থ দিতে বাধ্য করতে ‘অনলাইন নিউজ অ্যাক্ট’ নামে একটি আইন পাস করা হয়। এই আইনের প্রয়োগ ঘটলে প্রকাশকরা অর্থ পাবেন।

তবে এই অর্থ প্রদানে অস্বীকৃতি জানিয়েছে মেটা। তাই ফেসবুক ও ইনস্টাগ্রামে নিউজের প্রচার বন্ধ রেখেছে সংস্থাটি।

কানাডায় মেটার পাবলিক পলিসির প্রধান রাচেল কুরান বলেন, নিউজ আউটলেটগুলো তাদের পাঠকদের সংখ্যা বাড়াতে স্বেচ্ছায় ফেসবুক এবং ইনস্টাগ্রামে বিষয়বস্তু শেয়ার করে। বিপরীতে আমরা জানি যে পাঠকরা শুধু খবরের জন্য আমাদের প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে না।

কানাডার ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়কমন্ত্রী প্যাস্কেল সেন্ট-ওঞ্জ মঙ্গলবার (১ আগস্ট) এক বিবৃতিতে বলেন, ‘এটি মেটার  দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ।’

তিনি বলেন, তারা তাদের ব্যবহারকারীদের সংবাদ সংস্থাগুলোতে তাদের ন্যায্য অংশ প্রদানের পরিবর্তে ভালো মানের এবং স্থানীয় সংবাদ অ্যাক্সেস করা থেকে ব্লক করবে।

জানা গেছে, শুধু প্রকাশকদের অ্যাকাউন্টের লিংক নয়, সাধারণ ব্যবহারকারীরাও সংবাদের কোনো লিংক শেয়ার করতে চাইলে সেটাও ব্লক করছে মেটা। লিংক প্রকাশ না করার ব্যাপারটিকে ‘ব্যাবসায়িক সিদ্ধান্ত’ হিসেবে আখ্যায়িত করেছে মেটা।

মেটা জানিয়েছে, ‘অনলাইন নিউজ অ্যাক্ট’ আইনটি মেনে চলার জন্যই নিউজ ব্লক করা হচ্ছে। তাদের বক্তব্য, মেটা নিউজ শেয়ার করলে নিউজ পাবলিশাররাই উপকৃতই হয়। ব্যবহারকারীরা খবর পড়ার জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামে ঢোকে না।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ