• ঢাকা শুক্রবার
    ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জয়পুরহাটে নবান্ন উৎসব উদযাপন

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২, ০৫:৩৮ এএম

জয়পুরহাটে নবান্ন উৎসব উদযাপন

জয়পুরহাট প্রতিনিধি

আগে কী সুন্দর দিন কাটাইতাম, গ্রামের নওজোয়ান হিন্দু-মুসলমান, মিলিয়া বাউলা গান আর ঘাটু গান গাইতাম। এমন জনপ্রিয় গানের তালে তালে নৃত্য পরিবেশনের মধ্যদিয়ে জয়পুরহাটের নবান্ন উৎসব পালিত হয়েছে।

বুধবার (১৬ নভেম্বর) বিকেলে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে এই উৎসব অনুষ্ঠিত হয়। জয়পুরহাট নবনাট্য সংঘ, এ. কে. এম আব্দুল আজিজ সংগীত ভুবন ও একুশে আবৃত্তি পরিষদ সম্মিলিতভাবে নবান্ন উৎসব উদযাপন করেন। এ বছরের প্রতিপাদ্য ছিল ‘সোনার অধিক দামী, দেশের এ জান, মালিকের এ দানে বাঁচেরে পরাণ, কাটিয়া আনোরে ধান, আগোনে হবে নবান।’

অনুষ্ঠানের শুরুতে দর্শকদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন ওই তিনটি সম্মিলিত সংগঠনের সভাপতি লুৎফর আকবর চৌধুরী রাজা। তিনি বলেন, নবান্ন একটি ঐতিহ্যবাহী উৎসব। এটি অসাম্প্রদায়িক চেতনা বহন করে। আমাদের দেশে অনেক জাতের ধান এসেছে। কিন্তু একসময় আমন, আউশ আর বোরো অত্যন্ত পরিচিত ছিল। এই আমনের সময় যে ধান হতো, সেই ধান দিয়েই আজকের এই আয়োজন হতো এবং গোটা বাঙালি জাতির অন্ন জোগাড় হতো এই আমন ধান থেকেই। তাই আমন ধান মঙ্গলের প্রতীক। সেই মঙ্গলের প্রতীককে আমরা স্মরণ করে এই উৎসব করি।

নবান্ন উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নবনাট্য সংঘের কেন্দ্রীয় পরিষদের সহ-সভাপতি দিলীপ সেন, এ. কে. এম আব্দুল আজিজ, সংগীত ভুবনের সাধারণ সম্পাদক তামান্না ইয়াসমিন, একুশে আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক লালন হোসেন প্রমুখ।

 

এসএই/এএল

 

 

আর্কাইভ