• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বৈরী আবহাওয়া আরও ৩ দিন থাকতে পারে

প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৩:২৫ এএম

বৈরী আবহাওয়া আরও ৩ দিন থাকতে পারে

চৈত্রের এই বৈরী আবহাওয়া আরও তিন দিন থাকতে পারে।

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

চৈত্রের এই বৈরী আবহাওয়া আরও তিন দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বলছে, এমন আবহাওয়ায় বাড়তে পারে ধানের পাতাপোড়া ও ব্লাস্ট রোগ। 
আজ রোববার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, আগামী বুধবার পর্যন্ত আবহাওয়া এমন থাকবে। এ সময় দেশের কোথাও কোথাও বৃষ্টি হবে, মেঘলা থাকবে আবার বাতাস বইবে। বুধবারের পর তাপমাত্রা বাড়বে। 
আজ সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হয়। কোথাও কোথাও বৃষ্টির পরিমাণ বেশি ছিল বলে জানিয়েছে অধিদপ্তর। এ সময় কিশোরগঞ্জের নিকলীতে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৫৩ মিলিমিটার বৃষ্টি হয়। 


বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট তাদের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী এক সপ্তাহে এমন আবহাওয়া বিরাজমান থাকলে, ধানগাছের বর্তমান বৃদ্ধি পর্যায়ে পাতা ব্লাস্ট রোগ দেখা দিতে পারে। বৃষ্টির পর ব্যাকটেরিয়াজনিত পাতাপোড়া রোগ বাড়তে পারে। এ জন্য ঝড়-বৃষ্টির পর ধানে ইউরিয়া সার ব্যবহার করার কথা বলা হয়েছে। 
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বইতে পারে। সেই সঙ্গে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্র বৃষ্টি হতে পারে। 
আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজার ৩৩ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তেঁতুলিয়া ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

আরিয়ানএস/

আর্কাইভ