• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কম পানিতে সতেজ থাকে যে ৫ গাছ

প্রকাশিত: এপ্রিল ১১, ২০২৩, ০৪:২২ পিএম

কম পানিতে সতেজ থাকে যে ৫ গাছ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঘরে গাছ রাখতে ভালবাসেন অনেকেই। কিন্তু প্রাত্যহিক কাজের চাপে গাছে পানি দেওয়ার কথা মনে থাকে না অনেকের। তাতে পরের দিন গাছগুলোর অবস্থা দেখে মন খারাপ হয়ে যায়। তবে গরমের এ সময়ে কম পানিতে ভালো থাকে এমন গাছও আছে।

স্ট্রিং অব পার্ল্‌স

টবের চারদিক থেকে ঝুলতে থাকা সরু সরু কাঠির গায়ে মুক্তোর মতো পাতা। দেখতে সুন্দর তো লাগেই। ঘরের পরিবেশও ঠান্ডা থাকে। এমনিতে রোদ থেকে বাঁচিয়ে রাখতে পারলেই এই গাছ ‘আড়ে-বহরে’ বেড়ে চলে। বেশি যত্নের প্রয়োজন হয় না।

ফিকাস বেঞ্জামিনা

গরমকালে ঘরে রাখার জন্য একেবারে আদর্শ এই গাছ। প্রতিদিন জল দেওয়ার ঝামেলা নেই। খেয়াল করলে দেখতে পাবেন অদ্ভুত ভাবেই এই গাছের পাতায় পানির সূক্ষ্ম সূক্ষ্ম বিন্দু রয়েছে। এই কারণেই ফিকাসে আলাদা করে পানি দেওয়ার প্রয়োজন পড়ে না। উপরন্তু ঘরের পরিবেশও ঠান্ডা থাকে।

স্নেক প্লান্ট

অ্যালোভেরা গোত্রের এই গাছের পাতায় জলের পরিমাণ বেশি থাকে। তাই আলাদা করে রোজ পানি না দিলেও খুব একটা অসুবিধা হয় না। চৈত্র-বৈশাখের তপ্ত দিনে এই গাছ ঘরের তাপমাত্রাও ঠান্ডা রাখবে।

পিস লিলি

ঘর ঠান্ডাও থাকবে আবার ঘরের বেসিনের কোণ আলো করে থাকবে এই গাছ। পিস লিলি রাখার সুবিধা হলো এই গাছে রোজ, নিয়মিত পানি দেওয়ার প্রয়োজন পড়ে না। মাটি কতটা ভিজে আছে সেই বুঝে পানি দিতে হয়।


মিনি রবার প্ল্যান্ট

এই গাছ সাধারণত বড় গোত্রের হয়। কিন্তু একই রকম দেখতে, আকারে ছোট গাছও রয়েছে। যা ঘরের এক কোণে রাখলে দেখতে ভালোই লাগে। বিশেষ যত্নেরও প্রয়োজন হয় না।


এডিএস/

আর্কাইভ