• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মার্ট গ্রিড উন্নয়নে ১৩ কোটি টাকা অনুদান দিলো যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০২২, ১০:৪৭ পিএম

স্মার্ট গ্রিড উন্নয়নে ১৩ কোটি টাকা অনুদান দিলো যুক্তরাষ্ট্র

সিটি নিউজ ডেস্ক

বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিডের নির্ভরযোগ্যতা বাড়াতে, আরও বেশি ব্যয়সাশ্রয়ী ও অভিঘাত সহনশীল করার লক্ষ্যে ১২ কোটি ৯০ লাখ টাকা কারিগরি সহায়তা হিসেবে অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র।  

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ পাওয়ার সেলকে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) এ সহায়তা দিয়েছে।

ইউএসটিডিএ’র ভারপ্রাপ্ত পরিচালক রাষ্ট্রদূত (অব.) ভিনাই থুম্মালাপাল্লি বলেছেন, ‘এর মাধ্যমে বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিড বা জ্বালানি ব্যবস্থাপনা একটি সুষ্ঠু ব্যবস্থাপনার মধ্যে আসবে। ফলে বৈদ্যুতিক গ্রিড আরও দক্ষ ও গতিশীল হবে এবং নবায়নযোগ্য জ্বালানি সমাধানগুলোর একত্রীকরণের একটি শক্তিশালী ভিত্তি তৈরি হবে।’

স্মার্ট গ্রিড প্রযুক্তির ব্যবহার আগামী ১০ বছরে বাংলাদেশের বৈদ্যুতিক গ্রিড ব্যবস্থাপনার লক্ষ্যে বিনিয়োগ ও বাস্তবায়নের বিস্তারিত পথ নির্দেশনা তৈরিতে সহায়তা করবে। ম্যাসাচুসেটস-ভিত্তিক বোস্টন কনসাল্টিং গ্রুপ এই সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করবে।
 
ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স হেলেন লা-ফেভ বলেন, ‘স্মার্ট গ্রিড দ্বারা আনা দ্বি-মুখী যোগাযোগ পদ্ধতি আমাদের আরও দক্ষতার সঙ্গে শক্তি তৈরি এবং ব্যবহার করার সুযোগ করে দেবে। তাই একটি স্মার্ট গ্রিড বাস্তবায়ন করা অবকাঠামোগত উন্নয়নের মতোই সমান গুরুত্বপূর্ণ। যা যে কোনো সেতু বা ফ্লাইওভারের মতোই তাৎপর্যপূর্ণ।

তিনি এ সময় আরও বলেন, ‘এই কর্মকাণ্ডের মধ্য দিয়ে জলবায়ু-স্মার্ট অবকাঠামোর লক্ষ্যগুলোকে এগিয়ে নিতে ইউএসটিডিএ’র বৈশ্বিক অংশীদারত্বের ক্ষেত্রে অগ্রগতি ঘটবে। 


ডাকুয়া/

আর্কাইভ