• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দেশে আন্তর্জাতিক মানের হিমাগার গড়ে তুলতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: মে ২৩, ২০২৩, ১১:০৫ পিএম

দেশে আন্তর্জাতিক মানের হিমাগার গড়ে তুলতে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশে আন্তর্জাতিক মানের হিমাগার বা কোল্ড চেইন ব্যবস্থাপনা গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ)। এই লক্ষ্যে রোববার (২১ মে) কৃষি বিভাগের অর্থায়নে বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট বাস্তবায়নকারী সংস্থা ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭-এর সঙ্গে সমঝোতা চুক্তি করেছে সংস্থাটি।

মঙ্গলবার (২৩ মে) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিএসসিএ।

এতে বলা হয়েছে, এ চুক্তির আওতায় দেশের হিমাগার শিল্পে নিয়োজিত জনবলের কারিগরি দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, বিদ্যমান হিমাগারগুলোর সক্ষমতা উন্নয়নে কাজ করা হবে। পাশাপাশি হিমাগার ব্যবস্থাপনায় যুগোপযোগী বাণিজ্যিক কৌশল অনুসরণ এবং টেকসই ও লাভজনক হিমাগার শিল্প গড়ে তুলতে দুই পক্ষ কাজ করবে।

বিসিএসএ-র পক্ষ থেকে সমঝোতায় চুক্তিতে সই করেন সংগঠনটির সভাপতি এবং দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। আর ল্যান্ডস ও’লেকস ভেনচার ৩৭-এর পক্ষে চুক্তিতে সই করেন সংস্থাটির প্রকল্প পরিচালক মাইকেল জে. পার।
 
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মোস্তফা আজাদ চৌধুরী বাবু জানান, এই উদ্যোগের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা হিমাগারগুলোকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে, যা দেশে কৃষিপণ্য সংরক্ষণ ও সরবরাহ ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসবে।


আলুসহ অন্যান্য শাকসবজি, ফলমূলের উৎপাদন বৃদ্ধি, কৃষিপণ্য বহুমুখীকরণ এবং রফতানি সম্প্রসারণকে অগ্রাধিকার দিয়ে বিসিএসএ জোরালোভাবে কাজ করছে বলেও জানান তিনি।

এ সময় দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং সারা দেশে সুষম সরবরাহ ব্যবস্থা বাস্তবায়নে ভবিষ্যতেও উদ্ভাবনী ধরণা এবং কৌশল নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন এই ব্যবসায়ী নেতা।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭-এর ডেপুটি চিফ অব পার্টি ফুয়াদ এম খালিদ হোসেন, সিনিয়র অ্যাডভাইজর মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারী, ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর নাবা নাশিত তারিক, টেকনিক্যাল কো-অর্ডিনেটর নাবিল খান প্রমুখ।


এডিএস/

আর্কাইভ