• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে আড়াই হাজার কোটি টাকা

প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ০৭:০৮ পিএম

বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে আড়াই হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দু’দিন উত্থান আর তিনদিন পতনের মধ্যে দিয়ে জুলাই মাসের আরও একটি সপ্তাহ পার করেছে পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে কমার বিপরীতে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

তাতে বিদায়ী সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) ফিরেছে ২ হাজার ৬০২ কোটি ৪০ লাখ ২৯ হাজার ১৮৮ টাকা। সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ চিত্র দেখা গেছে। একই অবস্থা দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। সেখানে বিনিয়োগকারীদের বাজার মূলধন (পুঁজি) ফিরেছে ২ হাজার ৬৫৭ কোটি ১২ লাখ ৮০ হাজার টাকা।

ডিএসইর তথ্য মতে, গত ১৬ জুলাই সপ্তাহের প্রথম কর্মদিবসে লেনদেনের শুরুতে ডিএসইর মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ১৯৫ কোটি ৫১ লাখ ৬ হাজার ৭০৮ টাকা। আর শেষ দিন বৃহস্পতিবার (২২ জুলাই) লেনদেন শেষে মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬৩ হাজার ৭৯৭ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার টাকা। অর্থাৎ টাকার অংকে পুঁজি বেড়েছে ২ হাজার ৬০২ কোটি ৪০ লাখ ২৯ হাজার ১৮৮ টাকা। তবে তার আগের সপ্তাহে পুঁজি কমেছিল ১০ হাজার ১৩৫ কোটি ৫৪ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের প্রথম কর্মদিবস ১৬ জুলাই সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে লেনদেন হয়। তবে তারপর দুদিন সোম ও মঙ্গলবার সূচক পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে। তারপর দিন বুধবার সূচক বেড়েছে। কিন্তু সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার সূচক পতনের মধ্যদিয়ে লেনদেন হয় দেশের প্রধান পুঁজিবাজারে।

সূচক বাড়ার সপ্তাহে বাজারটিতে লেনদেন হয়েছে মোট ৩৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন। এর মধ্যে ১১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, তার বিপরীতে কমেছে ২৩টির আর অপরিবর্তিত ছিল ১৯৭টির। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭০টির, কমেছিল ১২৭টির আর অপরিবর্তিত ছিল ১৯৪টি কোম্পানির শেয়ারের দাম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৩ পয়েন্টে ও ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে দশমিক ২৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৭৩৫ কোটি ৪১ লাখ ৩১ হাজার ৫১৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২৫৭ কোটি ২২ লাখ ২৭ হাজার ২৭ টাকা। অর্থাৎ ৪৭৮ কোটি ১৯ লাখ ৪ হাজার ৪৮৯ টাকার শেয়ার লেনদেন বেড়েছে, শতাংশের হিসাবে যা ১১ দশমিক ২৩ শতাংশ।

গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফুয়াং ফুডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয়েছে আরডি ফুড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, লুব-রেফ বাংলাদেশ, রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, ডেল্টা লাইফ ইনসুরেন্স, অ্যাসোসিয়েট অক্সিজেন, ওরিয়ন ইনফিউশন, মিডল্যান্ড ব্যাংক এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কিছুটা ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৪৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

এসময়ে লেনদেন হয়েছে ৮০ কোটি ১৩ লাখ ২১ হাজার ৮৪৭ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৬ কোটি ১৪ লাখ ২৮ হাজার ১৪১ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ৭৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 

বিএস/

অর্থ ও বাণিজ্য সম্পর্কিত আরও

আর্কাইভ