• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মেধাবী শিক্ষার্থীদের বিনা খরচে পাইলট তৈরির উদ্যোগ ইউএস-বাংলার

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২৩, ১২:৩৫ এএম

মেধাবী শিক্ষার্থীদের বিনা খরচে পাইলট তৈরির উদ্যোগ ইউএস-বাংলার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের অন্যতম বৃহৎ বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্স বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীদের বিনা খরচে পাইলট বানানোর উদ্যোগের ধারাবাহিকতা বজায় রেখেছে। যে সকল মেধাবী শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে নূন্যতম গ্রেড এ+ ইংরেজী, পদার্থ, সাধারণ ও উচ্চতর গনিতে জিপিএ ৫সহ এসএসসি ও এইচএসসি পাশ অথবা ‘ও’ লেভেলে গনিত ও পদার্থ বিজ্ঞানসহ নূন্যতম ৫ বিষয়ে গ্রেড-এ এবং‘এ’ লেভেলে গনিত ও পদার্থ বিজ্ঞানে গ্রেড-বি পেয়েছেন শুধুমাত্র সেসকল শিক্ষার্থীরাই আবেদনের জন্য যোগ্য হবেন। চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী ও স্নাতক পড়ুয়া শিক্ষার্থীরা যোগ্যতা হিসেবে বিবেচিত হবেন। সকল আবেদনকারীকে ইংরেজীতে দক্ষ হতে হবে।

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশী হতে হবে এবং অন্য কোনো দেশের নাগরিক হতে পারবে না। আবেদনের সময় বয়স ১৭ থেকে ২৫ বছর হতে হবে। উচ্চতা মেয়েদের জন্য নূন্যতম ৫ ফুট ৪ ইঞ্চি ও ছেলেদের জন্য ৫ ফুট ৬ ইঞ্চি হতে হবে। আবেদনকারীকে শারিরীকভাবে সুস্থ হতে হবে। দৃষ্টিশক্তি ৬/৬ হতে হবে। অধুমপায়ী ও নন-অ্যালকোহলিক হতে হবে। কোনো ধরনের অপরাধের সাথে সম্পৃক্ততা অযোগ্যতা হিসেবে বিবেচিত হবেন।

ক্যাডেট পাইলটদের নির্বাচন প্রক্রিয়ার মধ্যে রয়েছে আইকিউ টেস্ট, লিখিত পরীক্ষা (ইংরেজী, গনিত ও পদার্থ বিজ্ঞান), পাইলট যোগ্যতা পরীক্ষা, সাইকোমেট্রিক, মেডিকেল ও মৌখিক পরীক্ষা। সকল টেস্টে উত্তীর্ণদের মধ্য থেকে নির্বাচিতদের ইউএস-বাংলা এয়ারলাইন্সের ব্যবস্থাপনায় পৃথিবীর যেকোনো দেশে ফ্লাইট ট্রেনিংয়ের জন্য পাঠানো হবে। নির্দিষ্ট মেয়াদী প্রশিক্ষণ সাফল্যের সাথে সম্পন্নের পর উত্তীর্ণ ক্যাডেট পাইলটগণ ইউএস-বাংলা এয়ারলাইন্সে ফার্স্ট অফিসার হিসেবে যোগদান করতে পারবেন।

ক্যাডেট পাইলট প্রোগ্রাম অনলাইনে আবেদন করা যাবে https://studentpilot.usbair.com এ ঠিকানায়। আবেদনের শেষ তারিখ ৩০ অক্টোবর ২০২৩। যে কোনো ধরণের তদবির প্রার্থীর অযোগ্যতা হিসেবে বিবেচিত হবেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ