• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আজ নীলফামারী হানাদারমুক্ত দিবস

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৫:৪৪ পিএম

আজ নীলফামারী হানাদারমুক্ত দিবস

নীলফামারী প্রতিনিধি

আজ নীলফামারী হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর মঙ্গলবার নীলফামারী সদর উপজেলা হানাদারমুক্ত হয়। এর আগের দিন বিকেল থেকে মুক্তিবাহিনী ও মিত্র বাহিনী শহর ঘিরে ফেলেন। সারা রাত দুই পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়। ১৩ ডিসেম্বর ভোরে মুক্তিবাহিনী শহরে প্রবেশ করে। চারিদিক থেকে হাজার হাজার জনতা শহরের দিকে ছটে আসে। সবার মধ্যে আনন্দের উচ্ছ্বাসে। জয়বাংলা স্লোগানে মুখরিত হয়ে গোটা শহর।
শহরে প্রবেশ করে হাজারো জনতাকে সঙ্গে নিয়ে মুক্তিযোদ্ধারা শহরের চৌরঙ্গী মোড়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। সারা শহর তখন বিজয়ের উল্লাসে কাঁপছিল। এই আনন্দ উল্লাসে সব শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর আহ্বানে নীলফামারীর ছাত্র-জনতা মুক্তিযুদ্ধে অংশ নেন। এরপর মহকুমা শহরের অস্ত্রাগারে রক্ষিত অস্ত্র ছিনিয়ে এনে নীলফামারী বড়মাঠে শুরু হয় অস্ত্র চালানো প্রশিক্ষণ। সামান্য অস্ত্র চালানো শিখে ৬ নম্বর সেক্টর এবং বিভিন্ন ক্যাম্পে নীলফামারীর যোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে অংশ নেন। ৯ মাসের গেরিলা আক্রমণ আর সম্মুখযুদ্ধে ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ উপজেলা মুক্ত করে মুক্তিযোদ্ধারা এগিয়ে আসেন নীরফামারী শহরের দিকে। ১৩ ডিসেম্বর ভোরে হানাদারমুক্ত হয় নীলফামারী।
 

 

কিউ/এএল

আর্কাইভ