• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইটভাটায় অভিযান চালাতে গিয়ে হামলার শিকার, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আহত ৮

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২, ০২:১৮ এএম

ইটভাটায় অভিযান চালাতে গিয়ে হামলার শিকার, নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ আহত ৮

মাদারীপুর প্রতিনিধি

মাদারীপুরে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটায় অভিযান চালাতে গিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা হামলার শিকার হয়েছেন। এ হামলায় ম্যাজিস্ট্রেটসহ অন্তত আটজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে জেলা সদর উপজেলার পাঁচখোলা এলাকায় এ ঘটনা ঘটে। হামলাকারীদের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে বলে জানিয়েছে পরিবেশ অধিদফতর।

জানা যায়, এদিন দুপুরে সদর উপজেলার পাঁচখোলা গ্রামে জেএসবি ইটভাটায় অভিযানে যান পরিবেশ অধিদফতরের কর্মকর্তারা। অভিযান শুরু করলে ইটভাটার মালিক মো. সোবাহান ফকিরের লোকজন দায়িত্বরত অফিসারদের ওপর হামলা চালায়। পরে অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। হামলায় পরিবেশ অধিদফতরের ফরিদপুর অঞ্চলের উপপরিচালক সাইফুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক ও কম্পিউটার অপারেটর কাজী সজীবসহ কমপক্ষে আটজন আহত হয়েছেন। এ সময় পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের গাড়ি ভাঙচুর করা হয়। এক পর্যায়ে অভিযান বন্ধ রেখেই জেএসবি ভাটা থেকে ফিরে আসতে বাধ্য হন তারা। এর পর অন্যান্য ইটভাটায় অভিযানে গিয়ে সাতটিকে সাড়ে ১৬ লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মাদারীপুরে অর্ধশত ইটভাটা নিয়মনীতির তোয়াক্কা না করেই ইট প্রস্তুত করছে। এতে করে নষ্ট হচ্ছে ফসলি জমি। বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের ওপর। পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট নওরীন হক জানান, তাদের ওপর নির্দেশ ছিল জেএসবি ভাটা ভাঙার। কারণ এটা সম্পূর্ণভাবে অবৈধ। কিন্তু তারা অভিযান শুরু করলে তাদের ওপর দুই হাজার লোক হামলা করে। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। ওই ইটভাটা মালিকের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে বলেও জানান তিনি। এ বিষয়ে জানতে জেএসবি ইটভাটা মালিক সোবাহান ফকিরের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

 

এআরআই

আর্কাইভ