• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৮ হাজার কোটি টাকা ধার করেছে ইসলামী ব্যাংক

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৬:৩০ পিএম

৮ হাজার কোটি টাকা ধার করেছে ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

প্রকট আকার ধারন করেছে ইসলামী ব্যাংকের তারল্য সংকট। নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় ব্যাংকে নগদ জমা সংরক্ষণে (সিআরআর) ব্যর্থ হচ্ছে ব্যাংকটি। এ জন্য দিতে হয়েছে জরিমানাও। এদিকে গ্রাহকদের চাহিদা মেটাতে ও নিয়ম অনুযায়ী আমানতের বিপরীতে তারল্য জমা রাখতে বাংলাদেশ ব্যাংক থেকে জরুরি ভিত্তিতে ৮ হাজার কোটি টাকা ধার নিয়েছে ইসলামী ব্যাংক।

জানা গেছে, কোনো সুকুক বন্ড জমা ছাড়াই ইসলামী ব্যাংকে এ ধার দেওয়া হয়েছে। সাধারণত শরিয়াহ ব্যাংকগুলো টাকা ধার নেয় সুকুক বন্ড জমা দিয়ে। কিন্তু ইসলামী ব্যাংকের সুকুক বন্ড প্রায় শেষ। যদিও শরিয়াহ ব্যাংকগুলোকে সুদভিত্তিক কোনো লেনদেন করতে পারে না।

ধার নেওয়া ৮ হাজার কোটি টাকার বিপরীতে ৮ দশমিক ৭৫ শতাংশ সুদ দিতে হবে ইসলামী ব্যাংককে। বাংলাদেশ ব্যাংক অর্ডার অনুযায়ী ৯০ দিন মেয়াদে এ অর্থ দেওয়া হয়েছে।  এছাড়া কোনো কারণে ব্যাংকটি দেউলিয়া হলে সম্পদ বিক্রির অর্থ থেকে সর্বপ্রথম কেন্দ্রীয় ব্যাংকের দায় মেটানোর শর্তে এ অর্থ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মেজবাউল হক বলেছেন, আর্থিক সূচকে ইসলামী ব্যাংকের অবস্থান শক্তিশালী। কিন্তু সাম্প্রতিক কিছু সংবাদের কারণে এই ব্যাংকে জমা রাখা বড় অংকের অর্থ তুলে নেয় গ্রাহকরা। আবার সুকুক ছাড়া কোনো বিনিয়োগের সুযোগ নেই ইসলামী ধারার ব্যাংকগুলোর। ফলে ব্যাংকগুলোতে বেশিরভাগ বিধিবদ্ধ তারল্য রাখতে হয় নগদে। এ কারণে নগদ জমা সংরক্ষণে (সিআরআর) ব্যর্থ হচ্ছে ব্যাংকটি। এ অবস্থায় ব্যাংকটির চাহিদা অনুযায়ী বিশেষ ধার হিসেবে ৮ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তা বলেছেন, ইসলামী ব্যাংক থেকে বেনামি ঋণ উত্তোলনের বিষয়টি গত সেপ্টেম্বর মাসে উচ্চপর্যায়ে জানানো হয়েছে। কিন্তু তার পরও ঋণ ফেরত আনতে কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না। শুধু কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার নিয়ে মানুষের আস্থা ফেরানো যাবে না।

আর্কাইভ