• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খুলনায় ৫ বছরেও শুরু হয়নি সড়ক নির্মাণ প্রকল্পের কাজ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৮:১৪ পিএম

খুলনায় ৫ বছরেও শুরু হয়নি সড়ক নির্মাণ প্রকল্পের কাজ

খুলনা ব্যুরো

খুলনা নগরীর যানজট নিরসন ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ২০১৮ সালে ৩৯৫ কোটি টাকা ব্যয়ে তিনটি সংযোগ সড়ক নির্মাণ প্রকল্প হাতে নেয় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)।
একনেকে অনুমোদনের প্রায় পাঁচ বছর পার হলেও সড়ক নির্মাণ প্রকল্পের জমি অধিগ্রহণ প্রক্রিয়াই শেষ হয়নি। ফলে নতুন করে প্রকল্পটি সংশোধনের জন্য প্রস্তাব পাঠিয়েছে কেডিএ। এতে প্রকল্পের মূল্য দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ৮০১ কোটি টাকা।
প্রকল্পের পরিচালক ও কেডিএর নির্বাহী প্রকৌশলী মোর্ত্তজা আল মামুন বলেন, করোনার কারণে প্রথম দিকে প্রকল্পের কার্যক্রম বন্ধ একটি সড়কের জমি অধিগ্রহণ শেষ। অন্য দুটির অধিগ্রহণ শেষ পর্যায়ে। 
কেডিএ সূত্রে জানা যায়, তিনটি সংযোগ সড়কের মধ্যে ২ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ চার লেনের প্রথম সড়কটি নিরালার এক নম্বর সড়ক থেকে কবরখানার ওপর দিয়ে রূপসা সিটি বাইপাস সড়কে যুক্ত হবে। ৪ দশমিক ৯ কিলোমিটার দীর্ঘ দ্বিতীয় সড়কটি গল্লামারী মোড় থেকে বিশ্ববিদ্যালয়ের পাশে লিনিয়ার পার্কের সামনে দিয়ে ময়ূরী সেতু অতিক্রম করে রায়েরমহল পর্যন্ত যাবে। নগরীর দৌলতপুর কৃষি কলেজ থেকে বাস্তুহারা কলোনি পর্যন্ত হবে ২ দশমিক ৫ কিলোমিটার দৈর্ঘ্যের আরেকটি সড়ক।
গল্লামারী মোড় এলাকার রিকশাচালক রফিক মিয়া বলেন, প্রতিদিন এই রাস্তা দিয়ে আমরা গাড়ি চালাই। রাস্তা সরু হওয়ায় যানজট আর ছোটখাটো দুর্ঘটনা লেগেই থাকে। অনেক দিন ধরে শুনে আসছি রাস্তা বড় হবে, কিন্তু কাজ শুরুই হয়নি।
এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের নগর ও গ্রামীণ পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. আশিক উর রহমান বলেন, নগরীর যোগাযোগ ব্যবস্থাকে সহজ করতে এ প্রকল্প বাস্তবায়নের বিকল্প নেই। আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাসম্ভব দ্রুত এই কাজ শেষ করবে।


প্রকল্পের পরিচালক ও কেডিএর নির্বাহী প্রকৌশলী আরও বলেন, জমি অধিগ্রহণের পাশাপাশি সড়কের নকশা তৈরি এবং ব্যয় প্রাক্কলন তৈরি করা হয়েছে। এখন প্রকল্প অনুমোদনের সঙ্গে সঙ্গেই জমি অধিগ্রহণ এবং দরপত্র আহ্বান করা হবে। সংশোধিত নতুন প্রকল্পে এ তিনটি সংযোগ সড়ক নির্মাণ শেষ হওয়ার কথা ২০২৫ সালের জুন মাসে।

 

 

এনএমএম/

আর্কাইভ