• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

২১শে ফেব্রুয়ারি ঢাবি এলাকায় যেসব রাস্তা বন্ধ থাকবে

প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২৩, ১২:৩০ এএম

২১শে ফেব্রুয়ারি ঢাবি এলাকায় যেসব রাস্তা বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

২১শে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উৎযাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। ক্যাম্পাসস্থ কেন্দ্রীয় শহিদ মিনারের ধোয়া-মোছা, রং করা ও নিরাপত্তা নিশ্চিতের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে শহিদ মিনারের বেদি ও আশেপাশের রাস্তায় আল্পনা আঁকার কাজও। 

এদিকে আজিমপুর কবরস্থান ও কেন্দ্রীয় শহিদ মিনারে যাতায়াতের জন্য একটি রুট-ম্যাপ প্রণয়ন করেছে কর্তৃপক্ষ। সোমবার সন্ধ্যা সাতটা থেকে এটি কার্যকর হবে। শ্রদ্ধা নিবেদনের জন্য পলাশী মোড় হয়ে সলিমুল্লাহ মুসলিম হল ও জগন্নাথ হলের পাশ দিয়ে শহিদ মিনারে যাওয়া যাবে। আর শ্রদ্ধা নিবেদন শেষে বেরিয়ে যেতে চানখারপুল অভিমূখী রাস্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারিরীক শিক্ষা কেন্দ্রের পাশ দিয়ে দোয়েল চত্ত্বর অভিমূখী রাস্তা ব্যবহার করতে হবে। ফুলার রোড, টিএসসি থেকে বকসি বাজার রোড, এবং দোয়েল চত্বর থেকে চানখারপুলের রাস্তা বন্ধ থাকবে। শ্রদ্ধাঞ্জলি অর্পণের ক্ষেত্রে যথাযথভাবে এ রুটম্যাপ অনুসরণ করার অনুরোধ জানানো হয়েছে। 

এক সংবাদ সম্মেলনে জানানো হয়, রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারের বেদীতে প্রথম পুষ্পস্তবক অর্পণ করবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রীবর্গ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা। এরপর পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করবেন তিন বাহিনীর প্রধানবৃন্দ, ভাষা সৈনিকবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের অন্যান্য ব্যক্তিবর্গ। এরপর সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধাঞ্জলি অর্পণের জন্য শহিদ মিনার উন্মুক্ত থাকবে। ওই দিন সকাল সাড়ে ছয়টা বিশ্ববিদ্যালয়ের প্রভাতফেরি আজিমপুর কবরস্থান ও শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করবে। 

এদিকে, অমর একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষ্যে শহিদ মিনার এলাকায় কোনো ধরনের ব্যানার-ফেস্টুন না টানানোর অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। 

আর্কাইভ