• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সুন্দরবনে মধু সংগ্রহে ঘর থেকে বিদায় নিলেন ৩

প্রকাশিত: এপ্রিল ২, ২০২৩, ০৮:২৮ পিএম

সুন্দরবনে মধু সংগ্রহে ঘর থেকে বিদায় নিলেন ৩

বাগেরহাট প্রতিনিধি

এ বছর সুন্দরবন থেকে ৮শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বনবিভাগ। শনিবার (১ এপ্রিল) সন্ধ্যার দিকে শরণখোলায় ৩ শতাধিক মৌয়ালী মধু সংগ্রহের জন্য সুন্দরবনে যাত্রা করে।

ইতোমধ্যে সুন্দরবনের শরণখোলা স্টেশনসহ অন্যান্য স্টেশন থেকে মৌয়ালদের পাস (অনুমতিপত্র) দেয়া হয়েছে।

বনবিভাগ জানায়, এ বছর ১৫ মার্চ থেকে আগাম মধু আহরণ মৌসুম শুরুর ঘোষণা দেয়া হয়। তবে ওই সময়ে বনে মধু পাওয়া না যাওয়ার আশঙ্কায় মৌয়ালরা বনে যায়নি। আগের নিয়মে মৌয়ালরা সুন্দরবনে মধু সংগ্রহের জন্য ১ এপ্রিল শরণখোলা স্টেশনসহ অন্যান্য স্টেশন অফিস থেকে পাস (অনুমতিপত্র) সংগ্রহ করেন। ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত মৌয়ালরা বনে মধু সংগ্রহ করবেন। মৌয়ালদের ১৪ দিনের পাস দেয়া হয়। শনিবার শরণখোলা স্টেশন থেকে ৩৩টি নৌকা পাস নেয়। শনিবার সন্ধ্যায় শরণখোলা স্টেশন থেকে মৌয়ালদের ৩৩ নৌকার বহর গভীর বনের নির্দিষ্ট গন্তব্যে রওয়ানা হয়ে যায়।

শরণখোলার বগী গ্রামের মাহাবুল হোসেন, উত্তর সাউথখালী গ্রামের মৌয়াল বাদশা শেখ জানান, তারা দীর্ঘ ২৫ বছর ধরে সুন্দরবনে মধু সংগ্রহ করে আসছেন। প্রতিবার সুন্দরবনে যাত্রায় তাদের ৫০ হাজার টাকা খরচ করে বনে যেতে হয়। গত বছর আশানুরূপ মধু না পাওয়ায় লোকসান হয়েছে এ বছর বেশি মধু পাওয়া যাবে বলে আশা করছেন তারা। শরণখোলা ফরেস্ট স্টেশন অফিসার মো. আসাদুজ্জামান জানান, সুন্দরবনে মধু আহরণের জন্য শনিবার ৩৩ নৌকা অনুমতিপত্র (পাস) নিয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগ বাগেরহাটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মাদ বেলায়েত হোসেন সিটি নিউজ ঢাকাকে বলেন, এ বছর সুন্দরবন থেকে ৮শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর আবহাওয়া অনুকূলে না থাকায় ৬শ কুইন্টাল মধু সংগ্রহের লক্ষ্যমাত্রার বিপরীতে মৌয়ালরা ২৮৮ কুইন্টাল মধু সংগ্রহ করতে পেরেছিল।

তিনি বলেন, মৌয়ালরা যাতে বেশি মধু সংগ্রহ করতে পারে সে জন্য গত বছর থেকে মধু আহরণ মৌসুম ১৫ দিন এগিয়ে আনা হয়েছে এবং মৌয়ালদের ১৫ মার্চ থেকে আগাম মধু সংগ্রহের পাস দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ডিএফও জানিয়েছেন।

 

এএল/

আর্কাইভ