• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার , ১৩ জেলে গ্রেপ্তার

প্রকাশিত: এপ্রিল ১০, ২০২৩, ১২:২৩ এএম

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকার , ১৩ জেলে গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

লক্ষ্মীপুর প্রতিনিধি

লক্ষ্মীপুরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে মাছ শিকারে নামায় ১৩ জেলেকে আটক করা হয়েছে। এ সময় ২ লাখ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল, ৪০ কেজি জাটকা ও ৩টি নৌকা জব্দ করা হয়।

রোববার (৯ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজুস সালেহীন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক ১০ জেলেকে ২৫ হাজার টাকা জরিমানা করেন। এ ছাড়া অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তিন জেলেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।

জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, জেলা মৎস্য বিভাগ, কোস্টগার্ড ও নৌপুলিশ মেঘনা নদীতে সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে যৌথ অভিযান পরিচালনা করেন। রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে মেঘনা নদীর বিভিন্ন এলাকা থেকে ৩ নৌকাসহ ১৩ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৪০ কেজি জাটকা ও প্রায় ২ লাখ ২০ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়েছে। জাটকাগুলো মেঘনাপারের অসহায় ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ জেলেকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। জব্দ করা জাল মজুচৌধুরীরহাট মাছঘাট এলাকায় প্রকাশ্যে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, ‘রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় মেঘনা নদীতে সরকারি নিষেধাজ্ঞা জারি রয়েছে। মার্চ-এপ্রিল দু-মাস নিষেধাজ্ঞাকালীন নদীতে মাছ শিকার করলে পাঁচ হাজার টাকা জরিমানা ও সর্বোচ্চ দু-বছরের কারাদণ্ড এবং উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে। সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে আমাদের অভিযান অব্যাহত থাকবে।’

 

জেকেএস/

আর্কাইভ