• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অধিক ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙা হবে ঈদের পর: মেয়র তাপস

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০১:৪৫ এএম

অধিক ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙা হবে ঈদের পর: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত মার্কেটগুলো ঈদের পরে পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

সম্প্রতি রাজধানীর বঙ্গবাজার ও নিউ সুপার মাকের্টে অগ্নিকাণ্ডের পর মার্কেটগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। এরই পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বলেন, এখন থেকে  অগ্নিকাণ্ডসহ যেকোনে দুর্ঘটনা এড়াতে রাজধানীর মার্কেটগুলোতে নিয়মিত তদারকি করবে সিটি করপোরেশন গঠিত স্থায়ী কমিটি। এরইমধ্যে কয়েকটি মার্কেটকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঈদের পর সেগুলো পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে।

সোমবার (১৭ এপ্রিল) নগর ভবনে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নিজস্ব তহবিল থেকে দুই কোটি টাকার অনুদান তুলে দেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

অনুষ্ঠানে মেয়র তাপস আরও বলেন, প্রতিদিনই বড় মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এটা নিয়ে আমরা আতঙ্কিত। এটা নাশকতা কি না তা খুঁজে বের করতে এরইমধ্যে গোয়েন্দা সংস্থাগুলো কাজ শুরু করেছে। যদি কেউ জড়িত থাকে তাহলে শনাক্ত করে শাস্তি নিশ্চিত করা হবে।

অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যবসায়ীদেরও দায় আছে উল্লেখ করে তাপস বলেন, রাজধানীর নিউ সুপার মার্কেটে নকশা বর্হিভূতভাবে দোকান ও যত্রতত্র এসি বসানোসহ নানা অনিয়ম পাওয়া গেছে। দোকান বরাদ্দ নেয়ার পর ব্যবসায়ীরা আর নিয়ম মানেন না। কোনো মার্কেটে কাপড়ের দোকানের পাশে খাবারের দোকান থাকতে পারবে না।

অনুষ্ঠানে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ঈদের পর ঝুঁকিপূর্ণ কোনো মার্কেট সংস্কার না করে চালু করতে পারবে না।


এর আগে রোববার (১৬ এপ্রিল) রাজধানীতে ‘অতি ঝুঁকিপূণ’ ও ‘ঝুঁকিপূর্ণ’ সুপার মার্কেট ও শপিং মলের তালিকা প্রকাশ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ঢাকা মহানগর এলাকায় ৫৮টি মার্কেট ও শপিং মল পরিদর্শন করে ৯টিকে অতি ঝুঁকিপূর্ণ, ১৪টিকে মাঝারি ঝুঁকিপূর্ণ ও ৩৫টি মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।

অতি ঝুঁকিপূণ মার্কেট ও শপিংমলগুলো হলো- নিউমার্কেট এলাকার গাউছিয়া মার্কেট, ফুলবাড়িয়া এলাকায় বরিশাল প্লাজা মার্কেট, টিকাটুলি এলাকায় রাজধানী ও নিউ রাজধানী সুপার মার্কেট, লালবাগ এলাকায় আলাউদ্দিন মার্কেট, চকবাজার এলাকায় শাকিল আনোয়ার টাওয়ার ও শহীদুল্লাহ মার্কেট এবং সদরঘাট এলাকায় শরীফ মার্কেট।


এডিএস/

আর্কাইভ