• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

প্রতিদিন কোটি টাকার দেশি জাতের লিচু বিক্রি হচ্ছে যশোরের বসুন্দিয়া হাটে

প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৬:৩৬ পিএম

প্রতিদিন কোটি টাকার দেশি জাতের লিচু বিক্রি হচ্ছে যশোরের বসুন্দিয়া হাটে

ছবি: সংগৃহীত

যশোর প্রতিনিধি

যশোরের বসুন্দিয়া হাটে প্রতিদিন কোটি টাকার দেশি জাতের লিচু বিক্রি হচ্ছে। ভরা মৌসুমে সপ্তাহে ৭ দিনই বসছে হাট। বাগান মালিকরা বলছেন, এ বছর বাম্পার ফলনের পাশাপাশি ভালো দাম পাওয়ায় লাভবান তারা।

যশোর সদর উপজেলার বসুন্দিয়া ফলের হাট। ভৈরব নদের তীরে অবস্থিত ঐতিহ্যবাহী এ হাটে এপ্রিল মাসের শেষের দিক থেকে চলছে দেশি জাতের লিচুর বেচাকেনা। প্রচুর সরবরাহ হওয়ায় ক্রেতা-বিক্রেতার হাকডাকে এখন মুখরিত এ হাট।

সরেজমিনে হাট ঘুরে দেখা যায়, প্রতিদিন সকাল থেকে যশোর সদর উপজেলা, অভয়নগর, বাঘারপাড়া, নড়াইল ও মাগুরার বাগান ও গাছ মালিকরা ভ্যান, রিকশা ও গাড়িতে করে বাজারে লিচু নিয়ে আসছেন। বাম্পার ফলনের পাশাপাশি ভালো দাম পেয়ে খুশি তারা।

লিচু বাগান মালিকরা জানান, এ বছর লিচুর ফলন ভালো হয়েছে। বাজারেও মিলছে ভালো দাম। এতে করে গত কয়েক বছরের ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হচ্ছে।

আর হাটে আসা পাইকারি ব্যবসায়ীরা জানান, এ অঞ্চলের দেশি লিচু সুস্বাদু হওয়ায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বগুড়া ও বরিশালসহ বিভিন্ন জেলায় এর ব্যাপক চাহিদা রয়েছে। পুরো মে মাসজুড়ে এ বেচাকেনা চলবে।


এদিকে বসুন্দিয়া হাটে প্রতিদিন কোটি টাকার ওপরে লিচু বেচাকেনা হয় বলে জানান যশোর বসুন্দিয়া লিচু হাটের আড়তদার নবী নূর খান। তিনি বলেন, হাটের ৪ থেকে ৫টি আড়তে প্রতিদিন ৬০ থেকে ৭০ লাখ লিচু আমদানি হয়। আর বিক্রি হয় কোটি টাকার বেশি।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, যশোরে ৬৪৯ হেক্টর জমিতে লিচু বাগান রয়েছে। এর মধ্যে যশোর সদরেই রয়েছে সর্বাধিক ২৬৪ হেক্টর জমি।

 

জেকেএস/

আর্কাইভ