• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সিরাজগঞ্জের মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও নেই জট

প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৫:৫২ পিএম

সিরাজগঞ্জের মহাসড়কে যানবাহনের চাপ বাড়লেও নেই জট

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে বাড়ি ফিরছেন মানুষ। এতে সিরাজগঞ্জের মহাসড়কে যানবাহনের ব্যাপক চাপ রয়েছে। আর এই চাপ সামাল দিতে ও যানজট যেন সৃষ্টি না হয় সেজন্য বঙ্গবন্ধু সেতু পার হতেই যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

বঙ্গবন্ধু সেতু পার হয়ে সেতু পশ্চিম মহাসড়কে ঢোকা মাত্রই গাড়িগুলোকে দ্রুত পার করে দিচ্ছে ট্র্যাফিক বিভাগ। পাশাপাশি একই কাজ করা হচ্ছে হাটিকুমরুল গোলচত্বর এলাকাতেও। কোনো যানবাহনকে এলোমেলো ঢুকতে বা দাঁড়াতে দিচ্ছে না হাইওয়ে পুলিশ।

তবে ব্যাপক চাপ থাকার পরও উত্তরবঙ্গগামী সিরাজগঞ্জের যানজট আতঙ্কে থাকা ৪৫ কিলোমিটার মহাসড়কে স্বাভাবিক গতিতে যান চলাচল করছে। এবারের ঈদযাত্রায় উত্তরের পথে এখন পর্যন্ত কোথাও কোনো ধীরগতি বা যানজট তৈরি হয়নি।

বুধবার (২৮ জুন) সকালে সিটি নিউজ ঢাকাকে এসব তথ্য জানান হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুল কবীর ও সিরাজগঞ্জের ট্র্যাফিক পরিদর্শক প্রশাসন সালেকুজ্জামান খান সালেক।

হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বদরুল কবীর সিটি নিউজ ঢাকাকে বলেন, গতকাল থেকে মহাসড়কে গাড়ির চাপ অনেকটা বেড়েছে। স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি যানবাহন চলাচল করছে। তবে কোথাও কোনো ধীরগতি বা যানজটের মতো অবস্থা তৈরি হয়নি। মহাসড়কে যানবাহনগুলো যেন যানজট সৃষ্টি করতে না পারে সেদিকে নজর রেখে কাজ করা হচ্ছে। এছাড়া যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা তৎপর রয়েছি।

dhakapost

সিরাজগঞ্জের ট্র্যাফিক পরিদর্শক (প্রশাসন) সালেকুজ্জামান খান সালেক সিটি নিউজ ঢাকাকে বলেন, সারারাত মহাসড়কে যানবাহনের প্রচণ্ড চাপ ছিল। এখনো সেই চাপ অব্যাহত আছে। আমরা বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর এলাকায় যান চলাচল নিয়ন্ত্রণ করছি। সেতুর ওপার থেকে যানবাহনগুলো আসা মাত্রই সেগুলোকে দ্রুত সরিয়ে দেওয়া হচ্ছে, যেন তারা উত্তরবঙ্গের মহাসড়কে ঢুকে যানজট সৃষ্টি করতে না পারে। তবে প্রচুর গাড়ির চাপ রয়েছে।

তিনি আরও বলেন, মহাসড়কে চাপ থাকলেও উত্তরের পথে কোনো যানজট বা ধীরগতি নেই। আশা করছি উত্তরবঙ্গের ঘরে ফেরা মানুষদের ঈদযাত্রা গত ঈদের মতোই নির্বিঘ্ন হবে। এছাড়া যানবাহন ও ঘরে ফেরা মানুষের ভোগান্তি কমাতে ও সার্বিক নিরাপত্তায় আমরা সর্বোচ্চ সচেষ্ট রয়েছি।

এবারের ঈদযাত্রা যানজটমুক্ত ও মহাসড়ক নিরাপদ রাখতে জেলা পুলিশ, জেলা ট্র্যাফিক বিভাগ ও হাইওয়ে পুলিশের পক্ষ থেকে রোববার (২৫ জুন) ভোর ৬টা থেকে প্রায় ১ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। যা ঈদুল আজহার তৃতীয় দিন পর্যন্ত মোতায়েন থাকবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোলচত্বর হয়ে হাটিকুমরুল গোলচত্বর দিয়ে দেশের উত্তর ও দক্ষিণের ২২ জেলার মানুষ চলাচল করে। এই মহাসড়ক দিয়ে প্রতিদিন গড়ে ১৭-১৮ হাজার যানবাহন চলাচল করে। তবে ঈদের সময় এ সংখ্যা দাঁড়ায় ৩৫-৪৫ হাজারে। এই সময়ে অতিরিক্ত যানবাহন চলাচলের কারণে প্রতি বছরই যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। তবে গত ঈদুল ফিতরে তেমন কোনো যানজট সৃষ্টি হয়নি এই মহাসড়কে। এই ভোগান্তি এড়াতে এবার ঈদযাত্রায় নলকা আন্ডারপাস ও বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের ফ্লাইওভার খুলে দেওয়া হয়েছে।

 

বিএস/

আর্কাইভ