• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

ফলাফলে এবারও এগিয়ে মেয়েরা

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২১, ০৬:২৬ পিএম

ফলাফলে এবারও এগিয়ে মেয়েরা

সিটি নিউজ ডেস্ক

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলে এবারও ছেলে পরীক্ষার্থীদের থেকে এগিয়ে মেয়ে পরীক্ষার্থীরা। শুধু জিপিএ বিবেচনায় নয়, ছেলেদের থেকে পাসের হার বিবেচনাতেও এগিয়ে মেয়েরা।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বছর এসএসসি সমমান পরীক্ষায় লাখ ৮৩ হাজার ৩৪০ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এর মধ্যে লাখ ৩৫ হাজার ৭৮ জন ছাত্রী আর ৭৯ হাজার ৭৬২ জন ছাত্র।

২০২১ সালের এসএসসিদাখিল ভোকেশনাল পরীক্ষায় ১১ লাখ ৪২ হাজার ৯৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ৫৮ হাজার ৬২৮ জন। এর মাধ্যে ফেল করেছে ৮৩ হাজারের বেশি ছাত্র আর পাসের হার ৯২ দশমিক ৬৬ শতাংশ।

অন্যদিকে এবারের এসএসি পরীক্ষায় মেয়ে পরীক্ষার্থী অংশ নেয় ১০ লাখ ৯৮ হাজার ৩০১ জন। এর মধ্যে পাস করেছে ১০ লাখ ৩৭ হাজার ৬১৮ জন। পরীক্ষায় মেয়েদের পাসের হার ৯৪ দশমিক ৫০ শতাংশ।

সর্বোচ্চ ৯৪ দশমিক শতাংশ শিক্ষার্থী পাস করে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে। ছাড়া প্রকাশিত ফলাফলে পাসের হার-  শিক্ষা বোর্ডে ৯৩.৫৮, ঢাকায় ৯০.১২, চট্টগ্রামে ৯১.১২, বরিশালে ৯০.১৯, সিলেটে ৯৬.৭৮, কুমিল্লায় ৯৬.২৭, দিনাজপুরে ৯৪.৮০, যশোরে ৯৩.০৯, রাজশাহীতে ৯৪.৭১, ময়মনসিংহে ৯৭.৫২, মাদরাসায় ৯৩.২২ ও কারিগরিতে ৮৮.৪৯ শতাংশ।

বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি সমমানের পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন অংশ নিয়েছেন। গত ১৪ নভেম্বর সকালে বিজ্ঞান বিভাগের পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষার মাধ্যমে পরীক্ষা শুরু হয়।

গত বছরের তুলনায় বছর লাখ ৭৯ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী বেড়েছে। এই বৃদ্ধির হার দশমিক ৭৬ শতাংশ। ছাড়া মোট শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ১৫১টি এবং কেন্দ্র বেড়েছে ১৬৭টি।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি নৈর্বাচনিক বিষয়ে এসএসসি সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়গুলোতে এবার পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

নূর/এম. জামান

আর্কাইভ