• ঢাকা রবিবার
    ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

সৈয়দপুরে বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের আনন্দ” অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০২:১০ পিএম

সৈয়দপুরে বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের আনন্দ” অনুষ্ঠিত

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীর সৈয়দপুরে ইটস হিউম্যানিটি ফাউন্ডেশনের(আইএচএফ) উদ্যোগে দিনব্যাপী বিজ্ঞান মেলা ‘উদ্ভাবনের আনন্দ’ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (১৯ নভেম্বর) সকালে শহরের আল ফারুক একাডেমি স্কুলে ওই বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়। মূলত বিশ্ব শিশুদিবস উপলক্ষ্যে সংস্থাটি বিজ্ঞান মেলার আয়োজন করে। এতে শহরের ইন্টারন্যাশনাল স্কুল, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, আল ফারুক একাডেমি, ওব্যাট স্কুল, কাইটস একাডেমি, সাবর্ডিনেট প্রাইমারী স্কুল, আইএইচএফ স্কুলসহ শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ গ্রহন করে। মেলাটি উদ্বোধন করেন জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম। এছাড়া উপস্থিত ছিলেন আল-ফারুক একাডেমীর প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী শিক্ষক নজরুল ইসলাম, আইএচএফ প্রতিষ্ঠাতা আদনান হোসেনসহ আইএচএফ এর অন্যান্য শিক্ষক, কর্মকর্তাবৃন্দ। 


 

মেলা শুরুর পর স্টলগুলো ঘুরে দেখেন অতিথিরা। এবং সমাজ রাষ্ট্র উন্নয়নে উপযোগী প্রজেক্ট উপস্থাপনের জন্য সেরা ৩ শিক্ষা প্রতিষ্ঠানকে ১ম, ২য় ও ৩য় পুরস্করসহ অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সম্মাননা দেওয়া হয়।
 

আইএইচএফ প্রতিষ্ঠাতা আদনান জানান, প্রতি বছর আমরা এরুপ মেলার দেশের বিভিন্ন জেলায় আয়োজন করে আসছি। আমাদের অলাভজন প্রতিষ্ঠান ইটস হিউম্যানিটি ফাউন্ডেশন দেশের ১৬ টি জেলায় কাজ করছে। এরুপ বিজ্ঞানমেলা আমরা সব জেলায় করতে চাই। আসলে শিক্ষার্থীদের নিত্য নতুন প্রজেক্ট সমাজ ও রাষ্ট্রের কল্যানে কিভাবে ব্যবহার করা যায় সেই উদ্দেশ্য আমাদের এই বিজ্ঞান মেলা।


 

সবশেষে গ্লোবাল ওয়ার্মিং এর উপর নাটক ও বিজ্ঞানমনস্ক যাদু প্রদর্শন প্রদশণ করা হয়। অনুষ্ঠানটিতে সার্বিক সহযোগিতা করে কমিউনিটি পার্টনার ইন্টারন্যাশনাল (সিপিআই)।

আর্কাইভ