• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

রুপালি গিটার ফেলে যাওয়ার ৩ বছর আজ

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১, ০৪:৪১ পিএম

রুপালি গিটার ফেলে যাওয়ার ৩ বছর আজ

বিনোদন ডেস্ক

এই রুপালি গিটার ফেলে

একদিন চলে যাব দূরে, বহুদূরে

সেদিন চোখের অশ্রু তুমি রেখ

গোপন করে

গানের কথাগুলো মনে করিয়ে দেয় কিংবদন্তি রকশিল্পী ও গিটার জাদুকর আইয়ুব বাচ্চুর কথা। আজ তার চলে যাওয়ার তিন বছর। ২০১৮ সালের ১৮ অক্টোবর মাত্র ৫৬ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ কিংবদন্তি।

রুপালি গিটার ফেলে চলে গেছেন সবার প্রিয় এবি, কিন্তু আজও তিনি প্রাণবন্ত হয়ে আছেন ভক্তদের হৃদয়ে। আছেন রোজকার চর্চায়। কয়েকটি প্রজন্মকে গানের বন্ধনে আবদ্ধ করে রেখেছিলেন তিনি। সঙ্গীতের এই তারকার প্রয়াণ দিবস উপলক্ষে ‘চিটাগাং মিউজিশানস ক্লাব ঢাকা আজ মিলাদ ও দোয়ার মাহফিল আয়োজন করছে। পরিবারের পক্ষ থেকেও এতিমখানায় খাবার পরিবেশন এবং দোয়া অনুষ্ঠান হবে।

আইয়ুব বাচ্চুর স্ত্রী ফেরদৌস আক্তার চন্দনা বলেন, আমরা পারিবারিকভাবে দোয়ার আয়োজন করি। এবারও করব। কয়েকটি এতিমখানায় বাচ্চাদের জন্য খাবার পাঠানো হবে। এছাড়া কিংবদন্তি এ শিল্পীর আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করেছে ঢাকাস্থ চট্টগ্রাম মিউজিশিয়ানস ক্লাব। সন্ধ্যায় মগবাজারে এটি অনুষ্ঠিত হবে।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন গিটার লিজেন্ড। মৃত্যুর পর সেই চট্টগ্রামেই তাকে চিরশায়িত করা হয়েছে।

সঙ্গীতের আঙ্গিনায় একাধারে গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক এবং গায়ক হিসেবে জনপ্রিয় আইয়ুব বাচ্চু। এদিকে আইয়ুব বাচ্চুর গান নিয়ে গেল বছর দারুণ এক উদ্যোগ নিয়েছে সরকার।

২৭ বছর ‘এলআরবিকে নিয়ে পথ চলেছেন আইয়ুব বাচ্চু। ব্যান্ডকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। পাশাপাশি বাড়িয়েছেন নিজের জনপ্রিয়তা। আইয়ুব বাচ্চুর প্রথম একক অ্যালবাম ‘রক্ত গোলাপ। ১৯৮৬ সালে প্রকাশ হয় এটি। এর পর ১৯৮৮ সালে দ্বিতীয় অ্যালবাম ‘ময়না প্রকাশ হয়। ১৯৯৫ সালে ‘কষ্ট অ্যালবাম প্রকাশের পর প্রচুর জনপ্রিয়তা লাভ করেন ‘এলআরবি আর আইয়ুব বাচ্চু। ২০০৭ সালে ‘সাউন্ড অব সাইলেন্স প্রকাশ করেছেন আইয়ুব বাচ্চু।

দীর্ঘ কয়েক দশকে অসংখ্য কালজয়ী, জনপ্রিয় গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই,’ ‘হাসতে দেখো,’ ‘এখন অনেক রাত,’ ‘রুপালি গিটার, ‘মেয়ে ‘আমি কষ্ট পেতে ভালোবাসি,’ ‘সুখের এ পৃথিবী,’ ‘ফেরারি মন,’ ‘উড়াল দেবো আকাশে,’ ‘বাংলাদেশ,’ ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি,’ ‘এক আকাশের তারা,’ ‘সেই তারা ভরা রাতে,’ ‘কবিতা,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষ,’ ‘যেওনা চলে বন্ধু,’ ‘বেলা শেষে ফিরে এসে,’ ‘আমি তো প্রেমে পড়িনি,’ ‘তিন পুরুষসহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি।

টিআর/ডাকুয়া

আর্কাইভ