• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কাজী শারমিন নাহিদ নূপুর থেকে যেভাবে হলেন শাবনূর

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২১, ০১:৫৩ এএম

কাজী শারমিন নাহিদ নূপুর থেকে যেভাবে হলেন শাবনূর

বিনোদন প্রতিবেদক

আপনাকে যদি জিজ্ঞাসা করা হয়, বাংলাদেশের খ্যাতিমান চিত্রনায়িকা 'কাজী শারমিন নাহিদ নূপুরকে চেনেন কিনা', আপনি কি জবাব দিতেন? তাকে চিনতে পারতেন না নিশ্চই।

শারমিন নুপুরের মতো এমন অনেকেই অভিনয় জগতের তারকারা তাদের আসল নামের পরিবর্তে ভিন্ন নামে পরিচিতি পেয়েছেন।

কাজী শারমিন নাহিদ নূপুর। তারকাখ্যাতির আড়ালে ঢাকা পড়ে যাওয়া ঢাকাই চলচ্চিত্রের এক সময়ের দাপুটে অভিনেত্রী শাবনূরের আসল নাম এটি। তবে 'শাবনূর' নামটা শুনলে তাকে চিনবেন  না বাংলাদেশে এমন কেউ নেই হয়তো।

হ্যাঁ, সেই ব্যক্তির আজ ৪৩তম জন্মদিন। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন তিনি। পরে স্বনামধন্য নির্মাতা এহতেশাম তার নাম রাখেন শাবনূর। এই নামের অর্থ রাতের আলো। শাবনূরের বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই-বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি।

চলচ্চিত্রকার এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ ছবির মাধ্যমে রুপালি পর্দায় অভিষেক। চলচ্চিত্রে আসার পর পরিচালক এহতেশাম তখনকার কাজী শারমিন নাহিদ নুপুরের নাম বদলে চলচ্চিত্রের জন্য নতুন নাম দেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ হচ্ছে রাতের আলো। পরবর্তীতে তিনি এ নামেই পরিচিতি, খ্যাতি-সবই পেয়েছেন। প্রথম ছবি ব্যর্থ হলেও পরে সালমান শাহের সঙ্গে জুটি গড়ে ব্যাপক জনপ্রিয়তা পান।

একে একে এ জুটি সুপারহিট ছবি দিতে থাকেন। সালমানের অকাল মৃত্যুতে সাময়িকভাবে শাবনূরের ক্যারিয়ার হুমকির মুখে পড়লেও তার চিরায়ত বাঙালি প্রেমিকার ইমেজ এবং অসাধারণ অভিনয় ক্ষমতা তাকে দর্শকদের হৃদয়ে শক্ত আসন গড়তে সাহায্য করে।

পরে রিয়াজ, শাকিল খান, ফেরদৌস ও শাকিব খানের সঙ্গে জনপ্রিয় জুটি অসংখ্য ব্যবসাসফল ও জনপ্রিয় ছবি উপহার দেন।

শাবনূর ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘দুই নয়নের আলো’ ছবিতে অভিনয় করে তার ক্যারিয়ারের একমাত্র জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে রেকর্ড পরিমান ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন শাবনূর।

অভিনয় থেকে অনিয়মিত হয়ে কয়েক বছর ধরে তিনি বসবাস করছেন অস্ট্রেলিয়ায়। জন্মদিনও সেখানেই পালন করেন। অস্ট্রেলিয়াতে শাবনূরের একমাত্র ছেলে নাহিন, বাবা-মা, ভাই-বোন সবাই রয়েছেন। গত বছর স্বামী অনিকের সঙ্গে ডিভোর্সের পর পরিবারের সঙ্গেই থাকেন এই নায়িকা।

অর্ণব/এএমকে

আর্কাইভ