• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

মার্চে অ্যাপল নিয়ে আসছে সাশ্রয়ী মূল্যের ফাইভজি ফোন

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৪:২৫ পিএম

মার্চে অ্যাপল নিয়ে আসছে সাশ্রয়ী মূল্যের ফাইভজি ফোন

ফিচার ডেস্ক

এ বছর মার্চের ৮ তারিখে অ্যাপলের স্প্রিং ইভেন্ট। সেই ইভেন্টেই প্রতিষ্ঠানটি উন্মুক্ত করতে যাচ্ছে তাদের সাশ্রয়ী মডেলের আইফোন এসই ফাইভজি। এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ। স্প্রিং ইভেন্টে আরও আসতে যাচ্ছে অ্যাপলের নতুন সিপিইউ সমৃদ্ধ একটি রিফ্রেশড আইপ্যাড এয়ার। এই আইপ্যাড এয়ারেরও সেলুলার ইকুইপড মডেলে থাকবে ফাইভজি প্রযুক্তি।

সংবাদমাধ্যম ভার্জ জানায়, আইফোন ১৩ উন্মুক্ত হওয়ার সময় থেকেই এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। সেই ধারাবাহিকতায় ব্লুমবার্গ এখন অনেকটা নিশ্চিত করেই বলছে নতুন এই আইফোনের কথা।

নতুন ফোনে থাকবে দ্রুতগতির চিপ এবং একটি উন্নত ক্যামেরা। আইফোনের চলমান ৪.৭ ইঞ্চি স্ক্রিনযুক্ত একটি মডেলের সমতুল্য।

ভার্জ জানায়, বর্তমানের আইফোন এসই মডেলটি বাজারে এসেছে ২০২০ সালে। দাম ছিল ৩৯৯ ডলার, যা  প্রায় ৩৪ হাজার টাকার মতো।  নতুন আইফোনের এ১৫ সিপিইউ এবং ফাইভজি নেটওয়ার্ক অবশ্যই আগের চেয়ে আরও উন্নত হবে। তবে টাচ আইডি থাকবে কি না, সেটা এখনও নিশ্চিত নয়। অবশ্য ডিজাইনে যেহেতু পরিবর্তন আসছে না, তাই সেটি দেখতে আগের মতো হবে বলেই ধরে নেয়া যায়।

এদিকে, আইফোন ও আইপ্যাড যেহেতু ফেস আইডি ব্যবহার করে, তাই বলা যেতে পারে মার্চের নতুন আইওএস সংস্করণে মাস্কসহ ফেস রিকগনিশনের পদ্ধতি আসতে পারে।

ম্যাকেরও নতুন কিছু আসার কথা রয়েছে। নতুন মডেলের কাস্টম সিপিইউ প্রযুক্তি আসার কথা রয়েছে ম্যাকে। যদিও এটি অ্যাপলের এই ইভেন্টের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। আশা করা যাচ্ছে, এ বছরই নতুন আইম্যাক এবং ম্যাক প্রো ডেস্কটপ, নতুন ডিজাইনের ম্যাকবুক এয়ার, সাশ্রয়ী ম্যাকবুক প্রো, তিনটি অ্যাপল ঘড়ি, চার মডেলের আইফোন ১৪ বাজারে আসবে বলে আশা করা যাচ্ছে। তবে আরেকটি অ্যাপলের পণ্য নিয়েও বেশ গুঞ্জন চলছে। সেটি হলো অ্যাপল মিক্সড রিয়েলিটি এআর/ভিআর হেডসেট, যা বাজারে আসতে পারে আগামী বছর।

অর্ণব/ফিরোজ

আর্কাইভ