• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

যখন সিডনির পথে

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ১২:১৫ এএম

যখন সিডনির পথে

সিডনির পথে

নাজমা পারুল

দেখা হয় নাই ঘরের কাছের সেই -একটি ধানের শিষের উপর একটি শিশির বিন্দু অথচ খুঁজে ফিরি অসীম সাগর, বন ও দুর্গম গিরী! 
কুইন্সল্যান্ড রাজ্যের ব্রিসবেন থেকে নিউ সাউথ ওয়েল্স রাজ্যের রাজধানী সিডনি ভ্রমণ ছিল এক অসাধারণ অভিজ্ঞতার ঝলক! From the window we could catch the glimpse of the sight.

Sydney Opera House | Australia | Channel I Online | সিডনির সৌন্দর্য অপেরা  হাউজ | - YouTube
যে দিকেই চোখ যায় শুধু পাহাড়, বন-জঙ্গল আর সমুদ্রের লুকোচুরী, আকাশের তুলো তুলো মেঘ যেন ছুঁয়ে যায় পাহাড়কে! তা ছাড়া এক হাজার কিলোমিটার বাই রোড ট্রুরের প্লাজ পয়েন্ট হিসেবে আমরা পেয়েছি, জায়গায় জায়গায় নেমে দর্শনীয় যা কিছু আছে উপভোগ করা! আমরা যতদূর সাধ্য তা করতে চেষ্টা করেছি! My son in law is a skilled driver as well as sharp in intelligence. Such a wonderful trip would not have been possible without his considerable support.

Kangaroo Valley struggles to recover from floods, road damage

এই দীর্ঘ জার্নির মধ্যে বেশির ভাগ সৌন্দর্যই ছিল সমুদ্র কেন্দ্রিক আর পাহাড়ি বন-জঙ্গল পরিবেষ্টিত! কুলাঙ্গাটা আর বাইরন বে-এর সৌন্দর্য্যকে অস্বীকার করার কোনো উপায় নেই! প্রথমদিন আমরা Coffs Harbou -এ নাইট hauled করেছিলাম এক গভীর জঙ্গলের ভেতর একটি চমৎকার বাড়িতে! তখন রাত ছিল অনেক! চরম আতঙ্ক আর suspense নিয়ে রাতের অন্ধকারে আমরা বনের ভেতরে একটা জীপ গাড়ি নিয়ে ঢুকে পড়ি! মনে হচ্ছিল এই বুঝি বাঘ আমাদের আক্রমণ করবে কিংবা গভীর খাদে আমরা পড়ে যাব! মনে মনে ভাবছিলাম, জঙ্গলের এত ভেতরে বাসাটি নিশ্চয়ই তেমন সুইটেবল হবে না! কিন্তু বাসাটি ছিল অত্যাধুনিক সাজে সজ্জিত! রাতে কোনোমতে বাসার ভেতরে ঢুকে আমাদের স্বস্তির নিঃশ্বাস বের হলেও অন্যরকম এক ভয়ে আমার জামাই বাবাজীর নাকি রাতে ঘুমই হলো না! 

Sydney to Broken Hill road trip: Best stops, distance & drive time

আসলে বিপদের কিছুই ছিল না কেননা একটা বিখ্যাত অ্যাপ ‘এয়ার বি এন বি’-এর মাধ্যমে বাসাটি বুক করা হয়েছিল! সকালে ঘুম ভেঙে আমি যখন বাসার বাইরে চতুর্দিকে তাকাই আমার সমস্ত অনুভূতি, আমার চোখ যেন বেহেস্ত খুঁজে পেলো! বিশাল এলাকাজুড়ে বাসাটিতে থরে থরে গন্ধরাজ ফুলের গাছ এবং ফুলের সুবাসে আমি মাতাল প্রায়! কাঁঠাল চাপা ফুলের ভারে গাছ প্রায় নুইয়ে পড়েছে! বিছানার মতন ফুল মাটিতে লুটোপুটি খাচ্ছে! অন্যদিকে দোলনায় দুলে আমি পাহাড় দেখছি! আমি কোনো রকম প্রিপারেশন ছাড়াই ঘুম ঘুম চোখে ছবি তুলে নিলাম কয়েকটা! আমাদের পরবর্তী night hauled ছিল New castle এ! এই শহরটাও চমৎকার এবং খুবই মনোমুগ্ধকর sea beach এখানে রয়েছে! যা হোক ছোট-বড় অনেক রোমাঞ্চকর অভিজ্ঞতা নিয়ে আমরা পৌঁছলাম সিডনিতে! 

Newcastle | Hotels, Restaurants & Tours | Plan A Holiday

সিডনিতে ঢুকেই আমার মনে হয়েছে এটা আমাদের ঢাকা শহরের উন্নত ভার্সন! যান জট ফেস করেছি এখানে এবং তুলনামূলকভাবে ব্রিসবেনের চেয়ে অপরিষ্কার মনে হয়েছে! এখানে প্রচুর চাইনিজ, ইন্ডিয়ান এবং বাংলাদেশি বসবাস করেন! সিডনিতে বাংলাদেশিদের একটা নিজস্ব এলাকা গড়ে উঠেছে, Lakemba-তে! 

Lakemba, western Sydney: Life in Australia‍‍`s most Muslim suburb |  news.com.au — Australia‍‍`s leading news site

এখানে বাংলাদেশি সব ধরনের খাবার পাওয়া যায়! ওখানে গেলেই পরিচিত কারো না কারো সঙ্গে দেখা মেলে! আমরা ওখানে কয়েকদিন খেয়েছি! ওখানকার leg roast(goat) এর স্বাদ এখনো মুখে লেগে আছে! 

Masala Roast Leg of Lamb - Afelia‍‍`s Kitchen

সিডনির বিখ্যাত অপেরা হাউস, হার্বর ব্রীজ, মাদাম তুসো জাদুঘর, Sea life Sydney aquarium, Blue mountain -এসব সম্পর্কে বলার কিছুই নাই! এগুলো এতই বিখ্যাত যে, কেউ সিডনিতে বেড়াতে এসে এগুলো না দেখে ফিরে যাবে না! Blue mountain দেখতে এসে ‘Three sister’ পাহাড় যেমন দেখেছি তেমনি Scenic railway

Blue Mountains Unlimited Discovery Pass - Klook Australia

Scenic railway

Get Ready To Travel From Mussoorie To Dehradun On World‍‍`s Longest Ropeway!

Sky Rope Way 

Scenic World - Sydney Weekender

Scenic rope way

-তে চড়ে পাহাড়ের উপর থেকে নিচ পর্যন্ত অবর্ণনীয় দৃশ্য অবলোকন করেছি! কেমন করে ঝরনা বয়ে চলছে তা দেখে সত্যিই রোমাঞ্চিত হয়েছি!

Natural Mountain Springs - Nature - Fotozones

সব শেষে আমরা লাপেরুজ ভিজিট করেছিলাম! এখানে মিশন-২ মুভিতে টম ক্রজ একটা গুরুত্বপূর্ণ শর্ট দিয়েছিলেন! 

La Perouse - Bare Island Fort, walks & golf | Sydney.com

এই স্পটটা এতই মনোমুগ্ধকর যে, না আসলে কেউ বুঝতেই পারবে না! ঘরে ফেরার পথে আমরা মাত্র একদিন night hauled করেছিলাম port Macquarie তে! এই পথ দিয়েই আমরা চলে গিয়েছিলাম সিডনিতে।

 

 

সাজেদ/

আর্কাইভ