• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কেন পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন?

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২১, ০১:৪০ পিএম

কেন পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন?

সিটি নিউজ ডেস্ক

অনেকের ক্রমাগত মাথার যন্ত্রণা হয়। যেটাকে তারা মাইগ্রেনের সঙ্গে গুলিয়ে ফেলেন। কিন্তু শরীর ডিহাইড্রেট হয়ে গেলে মাথার যন্ত্রণার মতো উপসর্গ দেখা দেয়। তাই মাথার যন্ত্রণা শুরু হলে এক প্লাস পানি পান করলে আপনি উপকৃত হতে পারেন।

পানি কম পান করলে অন্ত্রের কাজকর্মে বাধা সৃষ্টি হয়। কোলনে পানি রিসেপ্টর রয়েছে। সেগুলো মলকে নরম করার জন্য শরীর থেকে পানি টেনে নেয়। যদি আপনি পর্যাপ্ত পরিমাণ পানি না পান করেন, তাহলে কোষ্ঠকাঠিন্যের মতো রোগ হতে পারে। এমনকি পেটে ব্যথা, খিঁচুনিসহ একাধিক সমস্যা দেখা দিতে পারে।

ত্বককে সুন্দর রাখার ক্ষেত্রেও পানির উপকারিতা অপরিহার্য। ত্বকে ব্রণ ্যাশের সমস্যার পেছনেও কম পানি পান করা দায়ী হতে পারে। ত্বক ডিহাইড্রেট হয়ে গেলে শুষ্ক ত্বকের সমস্যা দেখা দেয়। এমনকি ত্বকের উজ্জ্বলতা কমে যায় কম পানি পান করার জন্য। তাই ত্বকের সৌন্দর্য বজায় রাখতে বেশি পরিমাণে পানি পান করুন।

পর্যাপ্ত পরিমাণে পানি না পান করলে শরীরে ক্লান্তি দেখা দেয়। শরীরে শক্তি উৎপাদন করার ক্ষেত্রেও পানির প্রয়োজন। কম পরিমাণ পানি পান করলে শরীরে ক্লান্তি, মাথাঘোরা এমনকি ব্ল্যাকআউট হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেবে। তাই ক্লান্তি বোধ করলে শক্তি ফিরে পেতে কফি নয়, এক প্লাস পানি দরকারি।

যদি আপনি পর্যাপ্ত পানি না পান করেন তাহলে আপনার মধ্যে লালার অভাব দেখা দিতে পারে। এটি কথা বলা, গিলতে এবং এমনকি নিঃশ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রেও সমস্যা তৈরি করতে পারে। পানি পান করে এটি সহজেই সমাধান করা যায়।

পানি কম পান করলে মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বিশেষত ক্ষেত্রে শরীর ফুলে যায়। অনেক সময় মানুষ তৃষ্ণার সঙ্গে ক্ষুধাকে গুলিয়ে ফেলেন। তাদের মনে হয় আরও খিদে পাচ্ছে, কিন্তু বিষয়টা তা নয়। সেই সময় শরীরে পানির প্রয়োজন। ছাড়াও ওজন কমানোর জন্যও পানি সহায়ক। ক্ষুধা পেলে পানি পান করুন, এতে শরীরের ওজনও কমবে আর শরীরও সুস্থ থাকবে।

তারিক/এম. জামান

আর্কাইভ