• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২, ১০:৩৭ পিএম

করোনা রোগীর দেহে মিলছে ভিন্নধারার অণুজীব

সিটি নিউজ ডেস্ক

বাংলাদেশে করোনা রোগীদের দেহে মিলছে ভিন্নধারার অণুজীব। মুখ ও পাকস্থলীতে এ ভিন্নধারার অণুজীব থাকার তথ্য পাওয়া গেছে। এ তথ্য প্রকাশিত হয় সম্প্রতি সুইজারল্যান্ডের ‘ফ্রন্টিয়ার্স ইন মেডিসিন’ জার্নালে। করোনাভাইরাসে আক্রান্ত কোনো কোনো রোগীর ডায়রিয়াসহ নানা উপসর্গ দেখা দেয়। এত দিন এসব উপসর্গের কারণ ছিল অজানা। সম্প্রতি দেশি-বিদেশি গবেষকদের এক গবেষণায় বাংলাদেশে করোনা রোগীদের মুখ ও পাকস্থলীতে ভিন্নধারার অণুজীব পাওয়ার তথ্য জানা গেছে। 

দেশে করোনা আক্রান্তদের শারীরিক উপসর্গের মধ্যে বেশি ছিল মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়া এবং ডায়রিয়াসহ পেটের পীড়া। গবেষণায় দেখা যায়, আক্রান্তদের দেহে ভিন্ন ধরনের কিছু ব্যাকটেরিয়া বা অণুজীব পাওয়া গেছে যা সুস্থ মানুষের দেহ থেকে ভিন্ন। 

করোনার জন্য সার্স কভ-২ ভাইরাস সরাসরি দায়ী হলেও অন্য অনেক অপকারী ব্যাকটেরিয়া শরীরে বেড়ে যায়। এর মধ্যে পাকস্থলীতে পাওয়া গেছে সুস্থ মানুষের তুলনায় তিনগুণ বেশি অপকারী ব্যাকটেরিয়া। মুখে স্বাভাবিকের চেয়ে প্রায় অর্ধেক পাওয়া গেছে প্রিভোটেলা নামক ব্যাকটেরিয়া। যা স্বাদের অনুভূতি নষ্টের কারণ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান জানান, করোনা রোগীর শরীরে সুযোগ সন্ধানী ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে যায়। আর উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা প্রায় অর্ধেক হয়ে যায়। 

২০২০ এবং ২০২১ সালে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ৪০ জন করোনা রোগীর লালা, রক্ত ও মল সংগ্রহ করা হয়। পরে নানা ধরনের পরীক্ষা-নিরীক্ষায় সুস্থ মানুষের থেকে আলাদা এসব ব্যাকটেরিয়ার উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়, জেনারেল হাসপাতাল, অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এ গবেষণায় অংশ নেন। যা প্রকাশিত হয় সুইজারল্যান্ডের ‘ফ্রন্টিয়ার্স ইন মেডিসিন’ জার্নালে।

ডাকুয়া/
আর্কাইভ