• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চীনে করোনায় আক্রান্তের সংখ্যা-মৃত্যুহার কমেছে

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৩:১৯ পিএম

চীনে করোনায় আক্রান্তের সংখ্যা-মৃত্যুহার কমেছে

আন্তর্জাতিক ডেস্ক

চীনে করোনার বর্তমান ঢেউ শেষের পথে বলে মনে করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।
চীনের ‍‍‘সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন‍‍’-সিডিসির বরাত দিয়ে সোমবার (৩০ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যুহার কমতে শুরু করেছে। 
ভাইরাসটির নতুন কোনো ধরনও এখন পর্যন্ত শনাক্ত হয়নি বলে জানিয়েছে সিডিসি। গত বছর ডিসেম্বরে ‍‍‘জিরো কোভিড‍‍’ নীতি থেকে সরে আসার পর চীনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে।
চীনা নববর্ষ উপলক্ষে গত ২২ জানুয়ারি থেকে দেশটিতে এক সপ্তাহের ছুটি ছিল। এ সময় পরিবারের সঙ্গে সময় কাটাতে দেশটির কোটি কোটি মানুষ ভ্রমণ করেন। এ কারণে করোনার সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করা হয়।
 তবে চীনে বর্তমানে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ও মৃত্যুহার দুই-ই কমতে শুরু করেছে বলে জানিয়েছে দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন‍‍-সিডিসি।
বিবিসি জানায়, চীনে গত ডিসেম্বরের তুলনায় জানুয়ারিতে হাসপাতাল ও ক্লিনিকে জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ৯০ শতাংশের বেশি কমে গেছে। হাসপাতালে ভর্তির হার কমেছে ৮৫ শতাংশ। দৈনিক মৃত্যুর হারও ‍কম। 
এমনকি এখন পর্যন্ত করোনার নতুন কোনো ধরনও শনাক্ত হয়নি। এ অবস্থায় চীনে বর্তমানে করোনার যে ঢেউ চলছে তা শেষ হতে চলেছে বলে মনে করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।


যদিও নিজ দেশের করোনা পরিস্থিতি নিয়ে চীন সরকারের প্রকৃত তথ্য প্রকাশের বিষয়ে দীর্ঘদিন ধরেই সন্দেহ প্রকাশ করে আসছে আন্তর্জাতিক মহল।

এনএমএম/এএ ল

আর্কাইভ