• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

করোনার নতুন ভ্যারিয়েন্ট তৈরি করেছে ফাইজার

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৭:৪২ পিএম

করোনার নতুন ভ্যারিয়েন্ট তৈরি করেছে ফাইজার

আন্তর্জাতিক ডেস্ক

নিজস্ব গবেষণাগারে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট তৈরি করেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফাইজার। সোমবার (৩০ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ফারপোস্ট জানিয়েছে, এমন অবাক করা তথ্য প্রকাশ করা হয়েছে খোদ প্রতিষ্ঠানটির ওয়েবসাইটেই।
যদিও ফাইজার দাবি করেছে, ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করতেই নতুন ভ্যারিয়েন্ট তৈরি করা হয়েছে। তবে অসাবধানতাবশত নতুন ধরন ছড়িয়ে পড়তে পারে কি না, সে নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তাদের গবেষণাগারে তৈরি করা হচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। ভাইরাসটির যে সব ধরনের ওপর ভ্যাকসিন অকার্যকর কিংবা কম কাজ করে সেগুলোই বানাচ্ছেন প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা। ভ্যাকসিনের কার্যকারিতা বাড়াতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। ভ্যারিয়েন্টগুলোর বিরুদ্ধে টিকার পাশাপাশি মুখে খাওয়ার ওষুধ পরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি।
ফাইজারের এই বিবৃতির কয়েকদিন আগেই প্রতিষ্ঠানটির গবেষক ট্রিসটন ওয়াকারের একটি ফোনালাপ ফাঁস হয় আন্তর্জাতিক গণমাধ্যমে। ওই ফোনালাপে তিনি গবেষণাগারে করোনার নতুন ভ্যারিয়েন্ট বানানোর বিষয়টি নিয়ে কথা বলছিলেন। 
যদিও সে সময় কোনো মন্তব্য করেনি ফাইজার। বিশেষজ্ঞরা বলছেন, গবেষণাগারে করোনার ভ্যারিয়েন্ট তৈরির বিষয়টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কোনভাবে এটি ছড়িয়ে পড়লে আবারও বিশ্বজুড়ে সংক্রমণ বেড়ে যেতে পারে।


২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর তা ছড়িয়ে পড়তে শুরু করে বিশ্বের বিভিন্ন দেশে। এ পর্যন্ত ভাইরাসটির বেশ কয়েকটি নতুন ধরন আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। কোনো কোনো ভ্যারিয়েন্টে ভ্যাকসিনের কার্যকারিতাও হ্রাস পেয়েছে অনেকাংশে। তখন বেড়ে যায় সংক্রমণ ও মৃতের সংখ্যা। এসব ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবে মানুষের মধ্যে ভর করে আতঙ্ক। 

 

 

এনএমএম/এএল

আর্কাইভ