• ঢাকা সোমবার
    ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ভারত ও আফ্রিকায় কোভিশিল্ডের নকল টিকা

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২১, ১০:০৪ পিএম

ভারত ও আফ্রিকায় কোভিশিল্ডের নকল টিকা

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস নিয়ে উদ্বেগের শেষ নেই। এর মধ্যে নতুন দুশ্চিন্তা হয়ে এসেছে নকল টিকা। ভারত আফ্রিকায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সংস্করণ কোভিশিল্ডের নকল ডোজ শনাক্ত হয়েছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে।

ভারত আফ্রিকার কর্তৃপক্ষ জুলাই থেকে আগস্টের মধ্যে ডোজগুলো জব্দ করেছে। বুধবার (১৮ আগস্ট) খবর জানিয়েছে বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার বিষয়ে এক বিবৃতিকে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, ‘ভারত আফ্রিকার বিভিন্ন দেশ থেকে কোভিশিল্ড টিকার উল্লেখযোগ্য পরিমাণ নকল ডোজ উদ্ধার হয়েছে। টিকার প্রস্তুতকারী কোম্পানি সেরাম ইনস্টিটিউট ইতোমধ্যে স্বীকার করেছে। উদ্ধার করা ডোজগুলো নকল বা ভুয়া।

বিবিসি আরও জানিয়েছে, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা নকল ডোজ উদ্ধারের ঘটনায় উদ্বিগ্ন। কারণ, এসব কর্মকাণ্ডের ফলে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি হচ্ছে। মহামারি দীর্ঘায়িত হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় সরকার থেকে এখন পর্যন্ত সম্পর্কে দাফতরিক কোনো বিবৃতি দেয়া হয়নি। তবে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, বিষয়ে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘ ধরনের ঘটনা এড়াতে আগেই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছিলাম। কিন্তু তারপরও এটি এড়ানো গেল না। নকল ডোজ কারা উৎপাদন করছে, খোঁজ পেতে ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে এবং মোট কত সংখ্যক ভারতীয়কে নকল ডোজ দেয়া হয়েছে, খতিয়ে দেখা হচ্ছে।

শামীম/এম. জামান

আর্কাইভ