• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কঠোর নিরাপত্তায় কাবুল ছাড়ছেন যুক্তরাষ্ট্রের সেনারা

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১, ০৪:৪৯ পিএম

কঠোর নিরাপত্তায় কাবুল ছাড়ছেন যুক্তরাষ্ট্রের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আফগানিস্তান ছাড়ছেন যুক্তরাষ্ট্রের সেনারা। সেনাদের নিরাপত্তা নিশ্চিত করতে কাবুলের আকাশে মার্কিন যুদ্ধবিমান টহল দিচ্ছে। 

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক সংবাদ সম্মেলনে বলেন, মার্কিন যুদ্ধবিমানগুলো কাবুল শহরের নিরাপত্তা পরিস্থিতির দিকে নজর রাখছে। যেকোনো হুমকি থেকে আমাদের লোকজনের সুরক্ষা নিশ্চিত করতেই মার্কিন যুদ্ধবিমানগুলো কাজ করছে।

এ দিকে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী নিজেদের অশুভ স্বার্থ চরিতার্থ করতে গিয়ে আফগান জনগণের ওপর যে সীমাহীন দুঃখ-কষ্ট চাপিয়ে দিয়েছে সেজন্য তাদের ক্ষতিপূরণ দিতে হবে বলে জানিয়েছেন ইরানের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

বুধবার (১৮ আগস্ট) টুইটারে দেয়া এক পোস্টে জারিফ বলেন, ‘আফগানিস্তানে গণতন্ত্র প্রতিষ্ঠা ও সন্ত্রাসবিরোধী যুদ্ধের যে অজুহাত তুলে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী আফগানিস্তানে এসেছিল, সে দুটি উদ্দেশ্যই চরমভাবে ব্যর্থ হয়েছে।’

ইরানের বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘গত ২০ বছরে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক উপস্থিতির কারণে যেসব মানুষ হতাহত হয়েছেন তাদের প্রত্যেকের জন্য যুক্তরাষ্ট্রকে ক্ষতিপূরণ দিতে হবে।’

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ