• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাশ্মীরে তালেবানের সহায়তা চেয়েছেন হিজবুল মুজাহিদিনের নেতা

প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ০২:২৮ পিএম

কাশ্মীরে তালেবানের সহায়তা চেয়েছেন হিজবুল মুজাহিদিনের নেতা

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান নিয়ে ভারতের দুঃশ্চিন্তা ক্রমেই বেড়ে চলেছে। সশস্ত্র সংগঠনঠটি কাবুল দখল করার পর থেকে ভারত উদ্বিগ্ন হয়ে পড়েছে। এবার কাশ্মীর নিয়েও তালেবানরা ভারতের দুঃশ্চিন্তার পারদের উচ্চতা আরও বাড়িয়ে দিল।

তালেবান এতদিন বলে এসেছে কাশ্মীর সমস্যা ভারত পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। আফগানিস্তানের মসনদ দখলের পর তারা জানিয়েছে, কাশ্মীরে তাদের নজর নেই। কিন্তু সেই কাশ্মীরেই পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের নেতা সৈয়দ সালাউদ্দিন তালেবানের সাহায্য চেয়েছে।

তালেবানের জয়ে আনন্দ প্রকাশ করে একটি অডিও বার্তা প্রকাশ করেছেন সালাউদ্দিন। তাতে বলা হয়েছে, ‘সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা, তিনি যেন আফগানিস্তানের ইসলামি আমিরশাহিকে আরও শক্তিশালী করেন। তাহলে তারা কাশ্মীরে ভারতের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে পারবে।সালাউদ্দিনের এই বক্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

কূটনীতিকদের মতে, আইএসের মোকাবিলা করতেই তালেবানকে সমর্থন শুরু করে রাশিয়া। পরে নানগরহর প্রদেশে আমেরিকান অভিযানের ফলে আইএস বড় ধাক্কা খায়। ভারতে বর্তমানে সক্রিয় আইএসের সেলগুলি খোরাসান শাখার অন্তর্ভুক্ত বলে মনে করেন গোয়েন্দারা। ফলে ভারতের বিরুদ্ধে লড়াই নিয়েও আইএস পাক মদতে পুষ্ট এবং তালেবান-ঘনিষ্ঠ সংগঠনগুলোর মধ্যে বিরোধ আছে বলে মনে করেন তারা। বস্তুত কাশ্মীরের আইএসের সেল আসলে ভারত সরকারের তৈরি সংগঠন বলে অনেক বারই দাবি করেছে পাক মদতে পুষ্ট জঙ্গি সংগঠন লস্কর তইবা।

এর মধ্যেই ধোঁয়াশা তৈরি হয়েছে তালেবানের শীর্ষ নেতা মোল্লা হায়বাতুল্লা আখুনজাদার গতিবিধি নিয়ে। ভারত সরকারের একটি সূত্রের দাবি, তালেবানের এই শীর্ষ নেতাকে গত কয়েক দিন ধরে তার সংগঠনের নেতারাই দেখেননি। তাদের দাবি, আখুনজাদা পাক সেনার হেফাজতে থাকতে পারেন।

শামীম/নির্জন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ