• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

পাঁচ হাজার আফগানকে আশ্রয় দেবে আমিরাত

প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ০৫:৫৪ পিএম

পাঁচ হাজার আফগানকে আশ্রয় দেবে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক

সংযুক্ত আরব আমিরাত পাঁচ হাজার আফগানকে ১০ দিনের জন্য আশ্রয় দিতে রাজি হয়েছে। স্থানীয় সময় শুক্রবার এক বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে উপসাগরীয় আরব দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ডব্লিউএএমে প্রকাশিত একটি বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‌‘আগামী দিনগুলোয় মার্কিন বিমানে চড়ে আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সংযুক্ত আরব আমিরাতে এই পাঁচ হাজার আফগান নাগরিককে আনা হবে।

তালেবান কাবুলে ঢোকার পর আফগানিস্তান সশস্ত্র এই গোষ্ঠীটির নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর থেকেই নানা হুমকির মুখে দেশটি ছেড়ে চলে যাচ্ছে অনেক বাসিন্দা। আমিরাত বলছে, ইতোমধ্যে হাজার ৫০০ মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিতে সহায়তা করেছে তারা।

কাতারের মার্কিন সামরিক ঘাঁটি ব্যবহার করে কাবুল থেকে এসব আফগানদের ফেরানো হচ্ছিল। কিন্তু ঘাঁটিটির ধারণক্ষমতার চেয়ে মানুষ বেশি হওয়ায় বিপত্তি বাঁধে। এর মধ্যে এসব মানুষকে সাময়িকভাবে আশ্রয় দিতে কিছু দেশের প্রতি অনুরোধ জানিয়েছিল যুক্তরাষ্ট্র। সে অনুসারেই তৃতীয় দেশে যাবার আগে আমিরাত পাঁচ হাজার আফগানকে ১০ দিনের জন্য আশ্রয় দেবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়ে কাতারের এক কর্মকর্তা জানান, তারা আফগানিস্তান থেকে লোকজনকে সরিয়ে নিতে সহায়তা চালিয়ে যাচ্ছেন। ভবিষ্যতে আরও আফগানকে নিরাপদে নিতে বিমান প্রস্তুত রাখা হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে আফগানদের নিরাপদে সরাতে বাহরাইনও সহায়তা করছে। শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া লোকজনকে বহনকারী বিমানগুলোকে দেশটিতে থামতে দেবে তারা।

শামীম/নির্জন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ