• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুল বিমানবন্দরে গোলাগুলিতে এক নিরাপত্তা কর্মী নিহত

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১, ০৪:০৫ পিএম

কাবুল বিমানবন্দরে গোলাগুলিতে এক নিরাপত্তা কর্মী নিহত

আন্তর্জাতিক ডেস্ক

কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির মধ্যে সোমবার (২৩ আগস্ট) অজ্ঞাত বন্দুকধারীদের সঙ্গে গোলাগুলিতে এক আফগান নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। এ ঘটনায় আরও তিনজন আহত হয়েছেন। সোমবার সকালে এ ঘটনা ঘটে বলে রয়টার্স জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে- সোমবার সকালে কাবুল বিমানবন্দরের উত্তর গেটে গোলাগুলিতে ওই আফগান নিরাপত্তা রক্ষী নিহত হয়েছেন এবং সংঘর্ষ চলাকালে আহত হন তিনজন। পরে আফগান নিরাপত্তা কর্মী রক্ষায় মার্কিন ও জার্মান সেনারা এগিয়ে গেলে বন্দুকধারীরা সরে যায়।

জার্মান সেনাবাহিনী টুইটবার্তায় আরও জানায়, বিমানবন্দর উত্তর গেটের বাইরে এ গোলাগুলির ঘটনা ঘটে।

এ ছাড়া রোববার বিমানবন্দর গেটের সামনে হুড়োহুড়িতে সাতজনের মৃত্যু হয়। ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর থেকে বিমানবন্দরে ২০ জন নিহত হওয়ার কথা এর আগে জানিয়েছিল তালেবান ও ন্যাটো।

আফগানিস্তান তালেবানের হাতে যাওয়ার পর দেশ ছাড়তে মরিয়া বহু মানুষ ভিড় করছেন কাবুল বিমানবন্দরে। চরম বিশৃঙ্খলার মধ্য দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ তাদের দূতাবাসকর্মী, নাগরিক ও আফগান দোভাষীদের সরিয়ে নিচ্ছে সেখান থেকে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার ঘটনার পর সন্ত্রাসী কর্মকাণ্ড ঠেকানোর অভিযোগ তুলে আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও তার মিত্র রাষ্ট্রগুলো। উৎখাত হয় তালেবান সরকার।

২০ বছর ধরে চলা তালেবান এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সেই যুদ্ধে নিহত হয়েছেন বহু মানুষ। হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। ভেঙে পড়েছে আফগানিস্তানের অর্থনীতি।

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ