• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুল থেকে সেনা সরানো নিয়ে ধোঁয়াশা

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১, ০২:১৯ পিএম

কাবুল থেকে সেনা সরানো নিয়ে ধোঁয়াশা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই তালেবানরা বলে আসছে মাসের মধ্যেই যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের কাবুল ত্যাগ করতে হবে। ৩১ আগস্টের পর তাদের কিছু হলে এর দায়ভার তালেবানরা নেবে না বলেও হুঁশিয়ারি দেয়া হয়। 

অন্যদিকে আফগানিস্তান ছাড়ার জন্য হাজার হাজার বেপরোয়া আফগান এবং বিদেশি কাবুল বিমানবন্দরে ভিড় করেছেন। এমন পরিস্থিতিতে তালেবানের বেঁধে দেয়া সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র কাবুল ত্যাগ করতে পারবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে ধোঁয়াশা।

এমন অবস্থায় সময়সীমা বাড়ানো হবে কিনা তা মঙ্গলবারের (২৪ আগস্ট) মধ্যেই সিদ্ধান্ত নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও এর আগে বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সব নাগরিক আফগানিস্তান থেকে না ফেরা পর্যন্ত সেখানে সেনা থাকবে।

সোমবার (২৩ আগস্ট) মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, বাইডেন আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবেন সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানো হবে কিনা।

সময়সীমা বাড়ানোর বিষয়ে ইতোমধ্যে বাইডেনের কয়েকজন উপদেষ্টা বিরোধিতা করেছেন। জি--এর ভার্চুয়াল বৈঠকে বাইডেন বিষয়ে ইঙ্গিত দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

খবরে বলা হয়, স্থানীয় সময় সোমবার দিবাগত রাত তিনটা থেকে বিকেল তিনটার মধ্যে ১০ হাজার ৯০০ জনকে আফগানিস্তান থেকে সরিয়ে আনা হয়েছে। আর ১৪ আগস্ট থেকে প্রায় ৪৮ হাজারের মতো মানুষ তালেবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে ফেরানো হয়েছে। যদিও এখনো যুক্তরাষ্ট্র এবং মিত্র দেশগুলোর বহু নাগরিক আফগানিস্তানে আটকে আছেন।

এদিকে নির্ধারিত সময়ের মধ্যে বিদেশি সেনা প্রত্যাহার না করলে এর সমুচিত জবাব দেয়ার ঘোষণা দিয়েছে তালেবান।

তালেবানের মুখপাত্র বলেন, আগামী ৩১ আগস্ট শেষ দিন। প্রেসিডেন্ট বাইডেন বলেছিলেন; ওই দিনের মধ্যে সব সেনাকে আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া হবে। এই সময়সীমা সম্প্রসারণের অর্থ আফগানিস্তানে তাদের দখলদারিত্বের সম্প্রসারণ। সময়সীমা যদি পরিবর্তন করতে চায়, তা হলে সেটির প্রতিক্রিয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন তালেবানের নেতা।

আগামী ৩১ আগস্টের পর সেনা সরিয়ে নেয়ার সময়সীমা বাড়ানোর জন্য ব্রিটেন চাপ দিতে পারে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

ব্যাপারে সুহাইল শাহিন বলেন, পূর্বঘোষিত ডেডলাইনের মধ্যেই বিদেশি সৈন্যদের প্রত্যাহার করতে হবে। অন্যথায় এটি ডেডলাইনের পরিষ্কার লঙ্ঘন। পাশাপাশি তালেবান পশ্চিমা দেশগুলোকে তাদের নাগরিকদের উদ্ধার অভিযান চালাতে ৩১ আগস্ট পর্যন্ত যে সময়সীমা বেঁধে দিয়েছিল, সেটি আর বাড়ানো হবে না বলে জানিয়েছে।

এদিকে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাবুল বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা চলছে। হাজার হাজার আফগান এবং পশ্চিমা নাগরিক মরিয়া হয়ে আফগানিস্তান ছেড়ে পালানোর চেষ্টা করছেন। বিমানবন্দরের নিরাপত্তা পরিস্থিতির অবনতির পর গত রোববার যুক্তরাষ্ট্র তার নাগরিকদের পরামর্শ দিয়েছিল সেখানে না যাওয়ার জন্য। যুক্তরাষ্ট্র কাবুল বিমানবন্দরে জঙ্গি হামলার আশঙ্কা আছে বলেও মনে করছে।

দীর্ঘ ২০ বছরের আগ্রাসন শেষে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। সেনা প্রত্যাহার প্রক্রিয়ার মধ্যেই তালেবান দেশটির অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়ে দখল করেছে রাজধানী কাবুল। প্রায় ২০ বছর পর ফের কাবুলের ক্ষমতা নিজেদের করে নেয়ার অপেক্ষায় রয়েছে তালেবান।

টিআর/এএমকে

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ