• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে সিআইএ-তালেবান গোপন বৈঠক

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১, ০৮:৩২ পিএম

কাবুলে সিআইএ-তালেবান গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক

সপ্তাহখানেক আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। বলা যায় বিনা বাধায় রাজধানী কাবুলসহ দেশটি দখলে নিয়েছে সশস্ত্র সংগঠনটি। সরকার গঠন না করলেও বিভিন্ন প্রতিষ্ঠানসহ একাধিক মন্ত্রী নিয়োগ দিয়েছে তারা। এমন পরিস্থিতিতে তালেবান নেতা আব্দুল গনি বারাদারের সঙ্গে গোপন বৈঠক করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ।

সোমবার (২৩ আগস্ট) কাবুলে বারাদারের সঙ্গে এই বৈঠক করেন সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস। মঙ্গলবার (২৪ আগস্ট) মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং বার্তা সংস্থা এপি খবর জানিয়েছে।

মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট বলেছে, রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার পর মার্কিন প্রশাসন এবং এই গোষ্ঠীর সর্বোচ্চ নেতার প্রথম বৈঠক অনুষ্ঠিত হলো।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা এপিকে জানিয়েছেন, কাবুল বিমানবন্দরে প্রত্যাহার চলমান থাকার মধ্যেই বৈঠক করেছেন তালেবান নেতা মোল্লা বারাদার এবং সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস।

বার্নসের সঙ্গে মোল্লা বারাদারের বৈঠকের খবর প্রথম প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট। তবে এই বৈঠকের বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি সিআইএ। হোয়াইট হাউজের তরফ থেকেও কথা বলতে অস্বীকৃতি জানানো হয়েছে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক মিত্রদের সরিয়ে নেয়ার সময়সীমা আরও বাড়তে পারে। উল্লেখ্য, ৩১ আগস্টের মধ্যেই এসব প্রত্যাহার সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

তবে সোমবার তালেবানের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, সময়সীমা পার করলে যুক্তরাষ্ট্রকে পরিণাম ভোগ করতে হবে।

জেডআই/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ