• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে পরিস্থিতি বিপজ্জনক, ফের হামলার আশঙ্কা বাইডেনের

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ১০:২৪ এএম

কাবুলে পরিস্থিতি বিপজ্জনক, ফের হামলার আশঙ্কা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আবারও হামলা হতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রোববার এই হামলা হতে পারে বলে মার্কিন সামরিক বাহিনীর কমান্ডারেরা তাকে জানিয়েছেন।


রোববার (২৯ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


প্রতিবেদনে জানানো হয়েছে, কাবুল বিমানবন্দরে ফের হামলার হুমকিসহ দেশটির মাঠের পরিস্থিতি খুবই বিপজ্জনক বলে বর্ণনা করেছেন জো বাইডেন। এমন পরিস্থিতিতে আফগানিস্তানে অবস্থানরত সব মার্কিনিদের বিমানবন্দর-সংলগ্ন এলাকা ত্যাগ করতে নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।


হোয়াইট হাউস থেকে দেয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আফগান ভূখণ্ডের পরিস্থিতি সত্যিই বিপজ্জনক। কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা এখনো অনেক বেশি। মার্কিন সামরিক বাহিনীর কমান্ডারেরা আমাকে জানিয়েছেন যে, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দরে ফের হামলার উচ্চ ঝুঁকি রয়েছে।’


তালেবান আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর এখনো প্রত্যাহার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাজ্যের সকল সেনা, কূটনীতিক ও কর্মকর্তারা ইতোমধ্যেই কাবুল ছেড়ে গেছেন।


বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরে বোমা হামলায় কমপক্ষে ১৭৫ জন নিহত হয়। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।


এই হামলার জবাবে আফগানিস্তানের পূর্বাঞ্চলে আইএস জঙ্গিদের ওপর শুক্রবার ড্রোন হামলা করে যুক্তরাষ্ট্র। এতে দুজন নিহত হয়। নিহত ওই দুজনকে কাবুল বিমানবন্দরে হামলার পরিকল্পনাকারী বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র।


টিআর/এএমকে

আর্কাইভ