• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে সিআইএ’র ঘাঁটি ধ্বংস করল মার্কিন সেনারা

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১, ০৩:১০ পিএম

কাবুলে সিআইএ’র ঘাঁটি ধ্বংস করল মার্কিন সেনারা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ সর্বশেষ ঘাঁটি ধ্বংস করেছে যুক্তরাষ্ট্রের সেনারা। দেশটিতে ২০ বছর ধরে ভয়াবহ রকমের হত্যা ধ্বংসযজ্ঞের নীতি বাস্তবায়নের পর মার্কিন সেনা প্রত্যাহারের শেষ মুহূর্তে এসে কাবুলে সিআইএ এই ঘাঁটি ধ্বংস করা হলো। মার্কিন বাহিনীর কাছে এটি ঈগল ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। নিউইয়র্ক টাইমস তথ্য জানিয়েছে।

কাবুল বিমানবন্দরের পাশে অবস্থিত সিআইএ ঈগল ঘাঁটিটি বৃহস্পতিবার (২৬ আগস্ট) ধ্বংস করা হয়। তার আগে বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় ১৩ মার্কিন সেনাসহ ১৭০ জন নিহত হয়েছে। ঈগল ঘাঁটি ধ্বংস করার জন্য দূর নিয়ন্ত্রিত বিস্ফোরক ব্যবহার করা হয়। আমেরিকা দাবি করছে, আফগানিস্তানের কাউন্টার টেররিজম ফোর্স এবং গোয়েন্দা সংস্থাগুলোকে এই ঘাঁটিতে প্রশিক্ষণ দেয়া হতো।

আফগানিস্তানে সিআইএ হয়ে কাজ করা সাবেক কর্মকর্তা মিক মুলরয় জানিয়েছেন, এই ঘাঁটিতে ব্যতিক্রমধর্মী একটি ইউনিট কাজ করত। তিনি আরও বলেন, ‘গত ২০ বছরে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর শক্তি হিসেবে ব্যবহৃত হয়েছে এই ইউনিট। তালেবানের বিরুদ্ধে যারা লড়াই করছিল, এটি ছিল তার মধ্যে সর্বশেষ ইউনিট। তাদের অভিযানে আফগানিস্তানে বহু হতাহতের ঘটনা ঘটেছে।

আফগানিস্তানে ২০ বছর ধরে আমেরিকা যে যুদ্ধ করেছে, তার পুরো সময়টাতেই ঈগল ঘাঁটি ব্যবহৃত হয়েছে। প্রথমে এটি একটি ছোট ঘাঁটি হিসেবে জন্ম নিলেও পরবর্তীতে তা বিরাট আকার ধারণ করে। এই ঘাঁটি উড়িয়ে দেয়ার অর্থ হচ্ছে- সেখানকার সব সরঞ্জাম এবং তথ্য দলিল-দস্তাবেজ ধ্বংস করা, যাতে সেগুলো তালেবানের হাতে না পড়ে। ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে আমেরিকার সব সেনা প্রত্যাহার করার কথা রয়েছে।

শামীম/এম. জামান

আর্কাইভ