• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে ৭৩টি বিমান অকেজো করে গেছে মার্কিন বাহিনী

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১, ০৩:২৯ পিএম

কাবুলে ৭৩টি বিমান অকেজো করে গেছে মার্কিন বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক

কাবুল বিমানবন্দর ত্যাগের আগে ৭৩টি এয়ারক্র্যাফট অকেজো করে রেখে গেছে মার্কিন সামরিক বাহিনী। কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি মঙ্গলবার (৩১ আগস্ট) এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

কেনেথ ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি জানান, সোমবার দিবাগত রাতে যুক্তরাষ্ট্রের সর্বশেষ সি-১৭ বিমানটি কাবুল ছেড়েছে। তবে তার আগে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন বাহিনীর ৭৩টি সামরিক বিমান হেলিকপ্টারকে অকেজো করে দেয়া হয়েছে। সেগুলো আর উড্ডয়নের মতো অবস্থায় নেই। কোনোভাবেই আর সেগুলোকে চালু করা যাবে না।

জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানান, বিমান অকেজো করার পাশাপাশি কাবুল বিমানবন্দরে ফেলে আসা ৭০টি এমআরএপি সামরিক যান এবং ২৭টি হামভি সামরিক যানও অকেজো করে দেয়া হয়েছে। এসব সামরিক যানও আর কেউ কখনও ব্যবহার কতে পারবে না। অকেজো করে দেয়া এসব সামরিক যানের প্রতিটির মূল্য প্রায় ১০ লাখ মার্কিন ডলার করে।

ছাড়া কাবুল বিমানবন্দরে মোতায়েন থাকা উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট প্রতিরক্ষা ব্যবস্থাও অকার্যকর করে দেয়া হয়েছে বলে জানান মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান এই জেনারেল।

২০২১ সালের ১৫ আগস্ট প্রায় বিনা বাধায় কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। ২০০১ সালে তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করে সেখানে পর্যন্ত নিজেদের উপস্থিতি অব্যাহত রাখে যুক্তরাষ্ট্র ন্যাটো। মিশন শেষ হওয়ার কথা ছিল ৩১ আগস্ট। কিন্তু সময়সীমা শেষ হওয়ার আগে ৩০ আগস্ট মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ ফ্লাইটটি আফগানিস্তান ত্যাগ করেছে বলে জানিয়েছে পেন্টাগন। এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের চালানো যুদ্ধের চূড়ান্ত সমাপ্তি ঘটল।

টিআর/এম. জামান

আর্কাইভ