• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুলে পাকিস্তানবিরোধী বিক্ষোভে গুলি

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১, ০৪:৪৫ পিএম

কাবুলে পাকিস্তানবিরোধী বিক্ষোভে গুলি

আন্তর্জাতিক ডেস্ক

কাবুলে পাকিস্তান ও আইএসআই-এর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন আফগানিস্তানের নারীরা। সেই বিক্ষোভ মিছিলে পাকিস্তানবিরোধী স্লোগানও দেয়া হয়েছে। মিছিল থামাতে গুলি চালায় তালেবানরা। তবে গুলিতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকালে কাবুলের রাস্তায় শুরু হয় মিছিল। বিক্ষোভকারীদের হাতে ছিল আফগানিস্তানের পতাকা। মিছিলে পুরুষেরা থাকলেও মহিলাদের আধিক্যই ছিল বেশি। বেশ কিছুক্ষণ মিছিল হওয়ার পরে শূন্যে গুলি চালানো শুরু করেন তালেবান যোদ্ধারা। এই মিছিলের খবর করতে যাওয়া সাংবাদিক ও চিত্রগ্রাহকদের তালেবান যোদ্ধারা গ্রেফতার করেছে বলেও জানিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই মিছিলের ভিডিও প্রকাশ করেছে। সেখানে দেখা যায় আফগানিস্তানের নাগরিকেরা রাস্তায় নেমে প্রতিবাদ করছেন। ‘স্বাধীনতা চাই’ থেকে শুরু করে ‘পাকিস্তান দূর হটো’, ‘আইএসআই দূর হটো’ প্রভৃতি স্লোগান তুলতে থাকেন তারা। একটি ভিডিওতে এক আফগান মহিলাকে বলতে শোনা যায়, ‘পাকিস্তান বা তালেবান, পাঞ্জশির দখল করার অধিকার কারও নেই। এই প্রতিবাদ চলবে। আমাদের স্বাধীনতা দিতেই হবে।’

পাঞ্জশির দখলে এসেছে বলে সোমবার (৬ সেপ্টেম্বর) দাবি করেছিল তালেবান। এক দিন পরই পাঞ্জশির উপত্যকায় তালেবানের ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায় সামরিক বিমান। তবে কারা এই হামলা চালিয়েছে, সে ব্যাপারে বিস্তারিত তথ্য জানা যায়নি। পাঞ্জশিরের বিস্তীর্ণ এলাকা তালেবানের দখলে এলেও লড়াই এখনও শেষ হয়নি বলেই সোমবার হুঙ্কার দিয়েছিলেন উত্তরের জোটের অন্যতম প্রধান মুখ আহমেদ মাসুদ। সোমবার গুজব রটেছিল আফগানিস্তানের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন। সেই দাবি এক ভিডিও বার্তায় খারিজ করে দিয়েছেন সালেহ। পাঞ্জশিরেই তিনি আছেন বলে দাবি করেছেন। অন্য দিকে সরকার গঠনের প্রক্রিয়া শেষ হয়েছে বলে জানিয়েছে তালেবান। শিগগিরই নতুন সরকারের ঘোষণা হবে বলে জানিয়েছে তারা।

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ