• ঢাকা মঙ্গলবার
    ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

কাবুল বিমানবন্দরের সবকিছু তছনছ করে গেছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২১, ১০:৪১ এএম

কাবুল বিমানবন্দরের সবকিছু তছনছ করে গেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান থেকে চলে যাবার সময় মার্কিন সেনারা কাবুল বিমান বন্দরের ব্যাপক ক্ষতি করেছে। তাদের রোষে রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর কোটি কোটি ডলারের ক্ষতির শিকার হয়েছে।

বিমানবন্দরের ভারপ্রাপ্ত প্রধান মৌলভি আবদুল হাদি হামাদান আনাদুলু এজেন্সিকে বলেন, কেবল বিমানবন্দরের টার্মিনালের ক্ষতির পরিমাণই ১০ লাখ ডলার।

তিনি বলেন, বিমানবন্দরের রাডার সিস্টেম, কয়েকটি বিমান ও গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির পুরো হিসাব করা গেলে তা কয়েক কোটি ডলারে দাঁড়াতে পারে।

তিনি বলেন, মার্কিন বাহিনী চলে যাওয়ার আগে বিমানবন্দরের কারিগরি এলাকা ও টার্মিনালে ব্যাপক ক্ষতি করে যায়। এমনকি তারা বিমানবন্দরের হলগুলোর চেয়ার, সিট, টিভি সেট, কম্পিউটারের মতো ছোটখাটো জিনিসও ছাড় দেয়নি।

তিনি আরও বলেন, বিমানবন্দরের অভ্যন্তরীণ টার্মিনালের কারিগরি সমস্যাগুলোর সমাধান করা হয়েছে। অভ্যন্তরীণ ফ্লাইটগুলো আবার শুরু হয়েছে। হামাদান জোর দিয়ে বলেন, বিভিন্ন দেশ থেকে কাবুল বিমানবন্দরে বিমান আসতে শুরু করেছে। তিনি জানান, সাম্প্রতিক সময়ে কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান ও বাহরাইন থেকে আফগান জনসাধারণের জন্য মানবিক সহায়তা নিয়ে বিমান নেমেছে।

হামাদান বলেন, আন্তর্জাতিক ফ্লাইট শুরু করা, আফগান জনগণ ও এখানে থাকা বিদেশিদের সমস্যাগুলো সমাধানের চেষ্টা চলছে।

তিনি জানান, আন্তর্জাতিক ফ্লাইটগুলো চালু হওয়া মাত্র নতুন তালেবান প্রশাসন বিশ্বের সঙ্গে সুষ্ঠু কূটনৈতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করবে। তালেবান ১৫ আগস্ট যুদ্ধবিধ্বস্ত দেশটির দায়িত্ব গ্রহণ করে। গত সপ্তাহে তারা ৩৩ সদস্যবিশিষ্ট অন্তর্বর্তী মন্ত্রিসভা গঠন করে।

শামীম/এএমকে

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ