• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

পাচারের সময় বিপুল অস্ত্র আটক করেছে তালেবান

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১, ১২:৪৯ পিএম

পাচারের সময় বিপুল অস্ত্র আটক করেছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে তালেবান বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ আটক করেছে। দেশটিতে মার্কিন বাহিনীর রেখে যাওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম পাকিস্তানে পাচার করা হচ্ছে; এমন গুঞ্জনের মধ্যেই অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ট্রাক আটকের এই ঘটনা ঘটল। অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ট্রাকটি পাকিস্তানে যাচ্ছিল।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা এএনআই। পাকিস্তানি সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, আফগানিস্তানের কান্দাহার প্রদেশ থেকে পাকিস্তানে অস্ত্র সরবরাহের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে তালেবান। আফগানিস্তানে পাকিস্তান সীমান্তবর্তী কান্দাহারে অস্ত্র ও গোলাবারুদ বোঝাই ওই ট্রাক আটক করা হয়।

পাকিস্তানের উর্দু ভাষার সংবাদপত্র ডেইলি আউসাফ জানিয়েছে, আফগানিস্তানের হেলমান্দ প্রদেশ থেকে আসা একটি ট্রাককে কান্দাহার প্রদেশের দামান জেলায় গতিরোধ করা হয় এবং সেটিতে তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

সংবাদপত্রটি আরও জানিয়েছে, ট্রাকের পেছনের অংশ থেকে তালেবান যোদ্ধারা এই অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেন। তালেবানের এক কমান্ডার জানিয়েছেন, পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসী কর্মকাণ্ড ও উগ্রবাদী কাজে ব্যবহারের জন্য চামান সীমান্ত দিয়ে এসব অস্ত্র দেশটিতে পাচার করা হচ্ছিল। তালেবান অভিযুক্ত ট্রাক চালককে আটক করেছে এবং জিজ্ঞাসাবাদের জন্য অজ্ঞাতস্থানে নিয়ে গেছে।

ডেইলি আওসাফের প্রতিবেদন অনুযায়ী, ওই তালেবান কমান্ডার আরও বলেছেন, গোপন সংবাদের ভিত্তিতে ওই ট্রাকটিতে তল্লাশি অভিযান চালানো হয় এবং আটকের পর অভিযুক্ত ট্রাকচালককে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি বলেন, কোনো দেশের বিরুদ্ধেই আফগান ভূখণ্ডকে ব্যবহার করতে দেওয়া হবে না। একই সঙ্গে আফগান ভূখণ্ড ব্যবহার করে একটি অস্ত্রও কোনো দেশে পাঠানোর কাজ করতে দেওয়া হবে না।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেয় তালেবান। এরপর থেকেই গোষ্ঠীটি বলে আসছে যে, আফগান ভূখণ্ডকে কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করতে দেওয়া হবে না। এ ছাড়া সাধারণ আফগান নাগরিকদের হাতে থাকা অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সরকারি সম্পদ যথাযথ কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে তালেবান।

শামীম/এএমকে

আর্কাইভ