• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

টেক্সাসে বিচারক গর্ভপাত বন্ধের আইন আটকে দিলেন

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২১, ০২:৩০ পিএম

টেক্সাসে বিচারক গর্ভপাত বন্ধের আইন আটকে দিলেন

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফেডারেল একজন বিচারক টেক্সাসে গর্ভপাত বিষয়ক বহুল বিতর্কিত একটি আইন অস্থায়ীভিত্তিতে আটকে দিয়েছেন। বিতর্কিত আইনে ওই রাজ্যে নারীদের গর্ভপাত কার্যত নিষিদ্ধ করা হয়।

যখন গর্ভস্থ মানব ভ্রুণে হার্টবিট বা হৃদস্পন্দন অনুভূত হয়, তখন থেকে গর্ভপাত নিষিদ্ধ। গর্ভপাত করতে হলে এর আগেই করতে হবে। কিন্তু এর প্রতিবাদে রাস্তায় নামেন যুক্তরাষ্ট্রের নারীরা। তারা বলেন, একটি গর্ভস্থ সন্তানের হৃদস্পন্দন সাধারণত ৬ সপ্তাহ পর আসে। কিন্তু এ সময়ের মধ্যে অনেক নারী বুঝতেই পারেন না, তিনি অন্তঃসত্ত্বা।

আইনটি বাতিল করার দাবিতে রাস্তায় নামেন নারীরা। এর প্রেক্ষিতে কোনো আইনের বৈধতা যদি চ্যালেঞ্জ জানানো হয়, তাহলে ওই আইন কার্যকর করার বিরুদ্ধে অনুরোধ জানায় প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। সেই অনুরোধ অনুমোদন করেছেন যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জজ রবার্ট পিটম্যান। বিচারকের এই রায়ে যুক্তরাষ্ট্রের সংবিধানে দেয়া নারীদের অধিকার টেক্সাসে পুনঃস্থাপিত হচ্ছে এবং এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মন্তব্য করেছে হোয়াইট হাউজ। উল্লেখ্য, টেক্সাস রাজ্যের রিপাবলিকান আইনপ্রণেতারা ওই আইনটি সামনে ঠেলে দিয়ে তা অনুমোদন করেছিলেন।

এ নিয়ে অস্টিনের এই বিচারক ১ সেপ্টেম্বর আইনটি কার্যকরের সময় থেকে ১১৩ পৃষ্ঠার মতামত লিখেছেন। তিনি লিখেছেন, নারীদেরকে তাদের নিজেদের জীবন নিয়ন্ত্রণের চর্চা থেকে বিরত রাখা বেআইনি। সংবিধানে তাদের অধিকার সুরক্ষিত রাখা হয়েছে।

 

শামীম/এম. জামান

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ